জর্ডানে মার্কিন সেনা নিহতের পাল্টা জবাব দেয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র

জর্ডানে পাল্টা জবাব দেয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। ছবি: সংগৃহীত

জর্ডানে মার্কিন সেনা নিহতের পাল্টা জবাব দেয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

জর্ডানে যুক্তরাষ্ট্রের এক সেনাঘাঁটিতে ড্রোন হামলায় তিনজন মার্কিন সৈন্য নিহত হওয়ায় হোয়াইট হাউস সোমবার বলেছে, এই হামলার “কড়া জবাব” দেয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট জো বাইডেন এই হামলার দায় চাপিয়েছেন ইরান সমর্থিত জঙ্গি গোষ্ঠীগুলির উপর। জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি সিএনএন-কে বলেন, বাইডেন এর “জবাব দেবেন। তবে, আমেরিকা কবে ও কোথায় হামলা চালাবে তার কোনও ইঙ্গিত দেওয়া হয়নি।

কারবি বলেন, যুক্তরাষ্ট্র “ইরানের সঙ্গে যুদ্ধ চায় না। আমরা মধ্যপ্রাচ্যে বৃহত্তর সংঘাত চাইছি না। ” গাজা ভূখণ্ডে ইসরায়েল ও হামাস জঙ্গীদের মধ্যে প্রায় চার মাস ধরে চলা যুদ্ধের আবহে শনিবার রাতের হামলায় এই প্রথম জর্ডানের মাটিতে যুক্তরাষ্ট্রের সৈন্য নিহত হলো বলে ধারণা করা হয়। যদিও মধ্যপ্রাচ্য জুড়ে আমেরিকার সৈন্যরা বহুবার হামলার শিকার হয়েছে।

কংগ্রেসে কয়েকজন রিপাবলিকান সমালোচক ইরানের উপর সরাসরি আঘাত হানার আহ্বান জানিয়েছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্টকে। তবে, এই ধরনের হামলায় মধ্যপ্রাচ্যে দ্রুত যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে।

আরও পড়ুন: জর্ডানে ড্রোন হামলায় নিহত সৈনিকদের নাম প্রকাশ করলো যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কম্যান্ড জানিয়েছে, সিরিয়ার সীমান্তের কাছে জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলে ওই হামলায় আরও ৩৪ জন আমেরিকান সৈন্য নিজেদের বাসভবনে আহত হয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই হামলার দায় অস্বীকার করেছে।  

সাউথ ক্যারোলাইনাতে এক প্রচারসভায় বাইডেন বলেন, “আমরা পাল্টা জবাব দেব। ” এরপর তিনি কয়েক মুহূর্ত নীরবতা পালন করতে বলেন।

সূত্র : ভয়েস অব আমেরিকা।

news24bd.tv/DHL