সাইফার মামলায় ইমরান খানের ১০ বছরের কারাদণ্ড

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। ছবি: সংগৃহীত

সাইফার মামলায় ইমরান খানের ১০ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

পাকিস্তানে সাইফার মামলায় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। দেশটির অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের আওতায় বিশেষ আদালত এই রায় দেয়। খবর জিও নিউজের।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে দুই পিটিআই নেতার উপস্থিতিতে বিশেষ আদালতের বিচারক আবুল হাসনাত জুলকারনাইন এই সিদ্ধান্ত ঘোষণা করেন।

জানা যায়, গত বছর থেকে আদিয়ালা কারাগারে এই মামলার শুনানি চলছিল। রায় ঘোষণার আগে শুনানির সময়, বিচারক এই পিটিআই নেতাদের ৩৪২ ধারার অধীনে মনে করিয়ে দেন যে, তাদের আইনজীবীরা আদালতে উপস্থিত না হওয়ায় রাষ্ট্র কর্তৃক আইনজীবী নিযুক্ত করা হয়েছে। তবে কোরেশি বলেন, 'আমার আইনজীবী উপস্থিত নন। তাই তারা কীভাবে তাদের বক্তব্য রেকর্ড করবেন?'

গত ২৯ জানুয়ারি ইমরান এবং কুরেশি আদালতে মেজাজ হারিয়ে চিৎকার করতে শুরু করার কারণে শুনানি স্থগিত করা হয়।

এর একদিন পরে এই রায় দেয় আদালত।

পাকিস্তানে সাইফার মামলা বলতে মূলত রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের মামলাকে বোঝায়। ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ ছিল, তার হাতে থাকা রাষ্ট্রীয় গোপন তথ্যাবলির দলিল তিনি ফেরত দেননি। অন্যদিকে ইমরান ও তার দল তেহরিক-ই-ইনসাফের দাবি, ওইসব নথিপত্রে উল্লেখ ছিল মার্কিন হস্তক্ষেপে তাদের সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়েছিল।

আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মাত্র এক সপ্তাহ আগে এ রায় দিলো আদালত।

news24bd.tv/DHL