কাতার-এক্সিলারেট এলএনজি চুক্তি, ১৫ বছর গ্যাস পাবে বাংলাদেশ

গ্যাসবাহী কার্গো---ফাইল ছবি

কাতার-এক্সিলারেট এলএনজি চুক্তি, ১৫ বছর গ্যাস পাবে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

গত সোমবার ( ২৯ জানুয়ারি) বাংলাদেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহে ১৫ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছে কাতার এনার্জি ও যুক্তরাষ্ট্রভিত্তিক এক্সিলারেট এনার্জি। চুক্তির আওতায় এ দুটি প্রতিষ্ঠান বাংলাদেশে বছরে ১ মিলিয়ন বা ১০ লাখ মেট্রিক টন এলএনজি সরবরাহ করবে।
কাতার এনার্জির প্রধান নির্বাহী সাদ আল–কাবি বলেন ‘নতুন এই চুক্তির মধ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক আরও জোরদার হবে। একই সঙ্গে এর মধ্য দিয়ে বাংলাদেশের জ্বালানির চাহিদা মিটবে।

 

আরও পড়ুন:অবাধে পাচার হচ্ছে রিজার্ভের ডলারে কেনা ডিজেল
২০২৬ সালের জানুয়ারি মাস থেকে এই এলএনজি সরবরাহ শুরু করা হবে। সূত্র, রয়টার্স।  
কাতার বর্তমানে  বিশ্বের অন্যতম বড় এলএনজি সরবরাহকারী দেশ। বাংলাদেশে তারা সবচেয়ে বেশি এলএনজি সরবরাহ করে।

এলএনজি শিল্পে প্রাকৃতিক গ্যাসকে অন্তর্বর্তীকালীন পণ্য হিসেবে বিবেচনা করা হয়, ভবিষ্যতেও যার চাহিদা থাকবে।
কাতার এনার্জি বলেছে, এক্সিলারেট এনার্জি ২০২৬ ও ২০২৭ সালে ৮ লাখ ৫০ হাজার মেট্রিক টন এলএনজি এবং ২০২৮ থেকে ২০৪০ সালের মধ্যে ১০ লাখ মেট্রিক টন এলএনজি কিনবে। এরপর বাংলাদেশের ভাসমান এলএনজি টার্মিনালে এই তরল গ্যাস সরবরাহ করা হবে।
কাতার সম্প্রতি নর্থ ফিল্ড এক্সপ্যানশন বা সম্প্রসারণ প্রকল্প হাতে নিয়েছে। ধারণা করা হচ্ছে, এর মধ্য দিয়ে ২০২৭ সালের মধ্যে কাতারের এলএনজি উৎপাদন ১২৬ মিলিয়ন মেট্রিক টনে উন্নীত হবে, বর্তমানে যা ৭৭ মিলিয়ন মেট্রিক টন।
উল্লেখ্য , এক্সিলারেট এনার্জির নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ও প্রধান বাণিজ্যিক কর্মকর্তা ড্যানিয়েল বুসটস গত সেপ্টেম্বর মাসে বলেছিলেন, বাংলাদেশে দীর্ঘ মেয়াদে এলএনজি সরবরাহ বিষয়ে  চুড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন তারা।  
এই সিদ্ধান্তই এখন বাস্তবায়ন হতে যাচ্ছে ।  

news24bd.tv/ডিডি