বিশ্বজুড়ে ফেব্রুয়ারিতে যত নির্বাচন

বিশ্বজুড়ে ফেব্রুয়ারিতে যত নির্বাচন

অনলাইন ডেস্ক

ফেব্রুয়ারি মাস মাত্র আটাশ দিনে হলেও ২০২৪ সালের ফেব্রুয়ারি বেশ গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ বিশ্বের প্রায় ১০টি দেশে সাধারণ ও স্থানীয় পর্যায়ের নির্বাচন হবে এ মাসে।

স্ট্যাটিস্টা ও আল জাজিরার তথ্যমতে, নির্বাচনগুলোর মধ্য সবার নজর বেশি পাকিস্তানের দিকে। কারণ ৮ তারিখের নির্বাচনের ওপর নির্ভর করছে দেশটির রাজনৈতিক পরিস্থিতি কোন দিকে যেতে পারে।

একইসাথে এদিন পাকিস্তানে প্রাদেশিক নির্বাচনও অনুষ্ঠিত হবে।

ফেব্রুয়ারির ১৪ তারিখ অনুষ্ঠিত হবে ইন্দোনেশিয়ার জেনারেল ইলেকশন। ভালোবাসার দিনে দেশটির সাধারণ জনগণ ভালোবেসে তাদের ভোটপ্রদান করবে সেই দৃশ্য দেখার অপেক্ষায় সারাবিশ্ব।

এ মাসের ৪ তারিখ সালভাদরে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশটির সাধারণ নির্বাচন।

প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্টসহ ৬০টি পদের জন্য আইন অনুযায়ী লড়বেন প্রার্থীরা। যেখানে অংশ নিচ্ছে ১৩টি নিবন্ধিত রাজনৈতিক দল।

২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে জ্যামাইকার স্থানীয় নির্বাচন। ২২৮টি বিভাগ এবং ১৪টি পৌরসভায় এ নির্বাচন অনুষ্ঠিত হবে। যদিও এই নির্বাচন ২০২৩ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো।

আগামী ৭ ফেব্রুয়ারি আজারবাইজানে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মূলত ২০২৫ সালের অক্টোবরের জন্য নির্বাচনের পরিকল্পনা থাকলেও রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভ নাগর্নো-কারাবাখে বিজয়ী আজারবাইজানি আক্রমণের পরে ২০২৩ সালের ডিসেম্বরেই একটি দ্রুত নির্বাচনের আহ্বান জানান। পরে সেটা বিলম্বিত হয়ে এই বছরের ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ফেব্রুয়ারির ২৫ তারিখ কম্বোডিয়ায় একটি সিনেট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যদি সুষ্ঠুভাবে এটি সম্পন্ন হয় তাহলে এটি হবে দেশটির ইতিহাসের ৫ম সিনেট নির্বাচন।

২৫ ফেব্রুয়ারি সেনেগালে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচনে প্রার্থিতার নিবন্ধন আবেদন ২০২৩ সালের অক্টোবরে খোলা হয়েছিল এবং ২৬ ডিসেম্বর ২০২৩ তারিখে শেষ হয়। প্রাক-প্রচারণা শুরু হয় চলতি বছরের ৫ জানুয়ারি। নির্বাচনী প্রচার প্রচারণা এখনও চলমান রয়েছে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক