যুক্তরাষ্ট্রের পরামর্শ শুনতেও নারাজ ইসরায়েল

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের পরামর্শ শুনতেও নারাজ ইসরায়েল

অনলাইন ডেস্ক

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ফের ইসরায়েল সফরে যাচ্ছেন। আগামী শনিবার তিনি তেল আবিব পৌঁছতে পারেন। তবে ইসরায়েলের তার সম্ভাব্য সফর নিয়ে নেতিবাচক খবর পাওয়া গেছে গণমাধ্যমগুলোতে। এতে বলা হচ্ছে, দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ব্লিংকেনের কথা কতটা আমলে নেবেন সেটাই দেখার বিষয়।

গত বছরের ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর দেশটিতে এটি তার ষষ্ঠ সফর হতে যাচ্ছে। এ সফরেও বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করবেন ব্লিংকেন। এছাড়াও দেশটির যুদ্ধকালীন মন্ত্রিসভার সাথে বৈঠকে বসবেন। এতে তিনি গাজা যুদ্ধের পর ফিলিস্তিন নিয়ে মার্কিনিদের প্রত্যাশা ও সে অনুযায়ী নিজেদের প্রস্তাবগুলো ব্যক্ত করবেন বলে জানা গেছে।

আরও পড়ুন: বিশ্বজুড়ে ফেব্রুয়ারিতে যত নির্বাচন

বলাবাহুল্য, এর আগেও নেতানিয়াহু মার্কিনিদের পরামর্শে কর্ণপাত করেননি, বরং উপেক্ষা করেছেন। ফলে প্রশ্ন উঠেছে- ইসরায়েলিরা সত্যিই মার্কিনিদের পরামর্শ শুনবে? কারণ শেষবার যখন ব্লিংকেন ইসরায়েলে গিয়েছিলেন, তখন নেতানিয়াহুর সঙ্গে তার বৈঠকটি অবিশ্বাস্যভাবে উত্তেজনাপূর্ণ এবং অনেক মতবিরোধে পূর্ণ ছিল বলে জানা গেছে।

যেখানে মার্কিনিরা গাজায় আরও ত্রাণ সরবরাহ বাড়ানোর বিষয়ে বলছে সেখানে ইসরায়েলি প্রধানমন্ত্রী চাচ্ছেন যেন গাজায় ন্যূনতম পরিমাণ ত্রাণ সরবরাহ হয়। যেন মানবিক বিপর্যয় ঠেকানো যায়। এর ফলে আমেরিকা নেতানিয়াহুর উপর চাপ দিচ্ছে যুদ্ধ বন্ধের। তবে এই সফরে ব্লিংকেন কী প্রতিক্রিয়া দেখাবেন সেটা সফরের পরেই দেখা যাবে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক