ভারতে কার্যকর হচ্ছে সংশোধিত নাগরিকত্ব আইন

ভারজুড়ে মানুষের মিশ্র প্রতিক্রিয়ার মাঝেই কার্যকর হচ্ছে সংশোধিত নাগরিকত্ব আইন

ভারতে কার্যকর হচ্ছে সংশোধিত নাগরিকত্ব আইন

অনলাইন ডেস্ক

ভারতজুড়ে আলোচিত-সমালোচিত সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ আগামী কয়েক দিনের মধ্যেই চালু হবে বলে জানা গেছে। প্রায় চার বছর আগে দেশটির পার্লামেন্টে এই আইন পাশ হলেও তা কার্যকর হয়নি।

এই আইন কার্যকর হলে ধর্মীয় সহিংসতার কারণে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে যেসব ধর্মীয় সংখ্যালঘু হিন্দু, বৌদ্ধ, জৈন ও খ্রিস্টানরা ভারতে এসেছেন তারা দেশটির নাগরিকত্ব পাবেন।

এদিকে এই আইন কার্যকরের তীব্র বিরোধিতা করে আসছে ভারতের বেশ কিছু রাজনৈতিক দল।

যদিও ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কিছুদিন আগে কলকাতা এসে আইনটি চালু করার কথা বলে গেছেন।

এদিকে হিন্দুদের মতুয়া সম্প্রদায়ের অন্যতম শীর্ষ নেতা এবং কেন্দ্রীয় জাহাজ দপ্তরের প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুরের পর পশ্চিমবঙ্গ ও জাতীয় স্তরের একাধিক বিজেপি নেতা বলেছেন, আগামী ৭-১৫ দিনের মধ্যে সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ চালু হবে।

আরও পড়ুন...দিল্লিতে চলন্ত মেট্রোর সামনে যুবকের ঝাঁপ!

উল্লেখ্য, প্রায় চার বছরেরও বেশি সময় আগে অর্থাৎ ২০১৯ সালে যখন আইনটি পাশ করা হলে, সে সময় ভারতজুড়ে ব্যাপক প্রতিবাদ হয়। এই প্রতিবাদে যেমন নারীরা সামনে এগিয়ে এসেছিলেন তেমনই বিপুল সংখ্যায় যোগ দিয়েছিলেন মুসলিমরাও।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে জানা গেছে যে, ইতোমধ্যেই ওই আইনের ধারাগুলো তৈরি হয়ে গেছে। এক সরকারি কর্মকর্তাকে উদ্ধৃত করে জানানো হয়েছে, লোকসভা ভোটের অনেক আগেই সিএএ চালু করার বিজ্ঞপ্তি জারি করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

news24bd.tv/SC

পাঠকপ্রিয়