নিউইয়র্কে ৪ দিনব্যাপী বইমেলা ২৪ মে

বইমেলার প্রস্তুতি সভায় বিস্তারিত অবহিত করেন কমিটির আহবায়ক লেখক-সাংবাদিক হাসান ফেরদৌস। ছবি: সংগৃহীত

নিউইয়র্কে ৪ দিনব্যাপী বইমেলা ২৪ মে

অনলাইন ডেস্ক

‌'যত বই তত প্রাণ' স্লোগানে নিউইয়র্কে ৪ দিনব্যাপী আন্তর্জাতিক বইমেলা শুরু হবে আগামী ২৪ মে (মেমরিয়াল ডে উইকেন্ড)। মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে এটি হবে উত্তর আমেরিকায় ৩৩তম বাংলা বইমেলা।  

এ উপলক্ষে বইমেলা কমিটির আহবায়ক লেখক-সাংবাদিক হাসান ফেরদৌসের সঞ্চালনায় ২৮ জানুয়ারি জ্যাকসন হাইটসে একটি পার্টি হলে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি একুশে পদকপ্রাপ্ত লেখক বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন্নবী।

সামগ্রিক প্রস্তুতি আলোকে কথা বলেন ফাউন্ডেশনের উপদেষ্টা লেখক ফেরদৌস সাজেদীন, সাহিত্যানুরাগী, শিল্পপতি এবং নিউইয়র্ক বাংলা বইমেলার সাবেক আহ্বায়ক গোলাম ফারুক ভূইয়া, ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট সাংবাদিক নাসিমুন্নাহার নিনি এবং নিউইয়র্ক বাংলা বইমেলার সাবেক আহ্বায়ক সউদ চৌধুরী ও সিইও বিশ্বজিৎ সাহা।  

এ সময় জানানো হয় যে, প্রবাস প্রজন্মের সম্পৃক্ততা বাড়াতে গত মেলার মত এবারও নানা কর্মসূচি নেয়া হচ্ছে। আমেরিকা, বৃটেন, অস্ট্রেলিয়া, কানাডাসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে দ্বিতীয় প্রজন্মের বাঙালি লেখকের অনেকেই বিশেষ এক মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছেন। তাদের বই মেলায় (অন্তত: বাংলায় অনুদিত) থাকলে নতুন প্রজন্মের পাঠক-কেও আকৃষ্ট করার পথ সুগম হতে পারবে বলে কেউ কেউ মনে করেন।

ইতোমধ্যেই পুরস্কার প্রাপ্ত বাঙালি প্রজন্মের সেই সব লেখক-লেখিকার সঙ্গে মেলার উপস্থিতির ব্যাপারে যোগাযোগ করা হয়েছিল বলে মেলা কমিটির সঙ্গে যুক্তরা উল্লেখ করেন। কিন্তু আন্তরিক সাড়া পাননি। অধিকন্তু মেলায় উপস্থিতির শর্ত হিসেবে মোটা অংকের ফি (যা তারা সচরাচর নিয়ে থাকেন) চাওয়া হয় ঐসব লেখক-লেখিকার এজেন্টের মাধ্যমে। এমন দূরত্ব ঘুচাতে কার্যকর একটি পদক্ষেপের পরামর্শ দেন কয়েকজন।

আরও পড়ুন: নিউইয়র্কে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি কলেজ ছাত্রীর মৃত্যু

এবার থেকে বইমেলার নামকরণে আন্তর্জাতিক শব্দ যোগ করা প্রসঙ্গে মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি ড. নুরুন্নবী বলেন, ৩২ বছর আগে শুরু হওয়া বইমেলা এখন আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত হয়েছে। গত বছর অজস্র দর্শকের অনুরোধে বইমেলার নতুন নাম করা হয়েছে ‘নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বই মেলা। ’ ঢাকা ও কলকাতার পর, বাংলা বইয়ের সবচেয়ে বড় এই মেলায় এবার বিশ্বের অন্তত ১০টি দেশ থেকে লেখক, পাঠক এবং প্রকাশক অংশ নেবেন।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়