সৌদি-কাতার থেকে সার, স্পট মার্কেট থেকে এলএনজি কিনছে সরকার

প্রতীকী ছবি

সৌদি-কাতার থেকে সার, স্পট মার্কেট থেকে এলএনজি কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক

সৌদি আরব এবং কাতার থেকে ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কিনছে সরকার। এছাড়াও স্পট মার্কেট থেকে এলএনজি কেনার সিদ্ধান্ত হয়েছে।

বুধবার (৩১ জানুয়ারি) সকালে সচিবালয়ে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সার এই দুই দেশ থেকে সার আমদানির প্রস্তাব অনুমোদন করা হয়।

এতে বলা হয়, সৌদি আরব এবং কাতার এই দুই দেশ থেকে সরকার ৬০ হাজার মেট্রিক টন সার কিনছে ২২৩ কোটি ৮৪ লাখ ৮৯ হাজার টাকা দিয়ে।

 কাতার থেকে প্রতি মেট্রিক টন সার কিনছে ৩৩০ দশমিক ৮৩ ডলার করে আর সৌদি আরব থেকে প্রতি মেট্রিক টন কিনছে ৩৪৭ দশমিক ৫ ডলার করে।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের  সভাপতিত্ব করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাইদ মাহবুব খান বৈঠকে বিষয়ে ব্রিফিং করেন।

ক্রয় সংক্রান্ত বৈঠকে এছাড়াও স্পট মার্কেট থেকে এলএনজি কেনার সিদ্ধান্ত হয়েছে।

মোট ৪২৯ কোটি ৪০ লাখ ৪৯ হাজার ৪৬০ টাকার এলএনজি কেনা হবে স্পষ্ট মার্কেট থেকে। বিদ্যুৎ ও জ্বালানির  দ্রুত সরবরাহের জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর সাথে সৌদি প্রতিনিধিদলের সাক্ষাৎ

এর আগে অর্থনৈতিক সম্পর্ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে।  ঐ বৈঠকে এলএনজি কেনার জন্য এবার ওমানকে যুক্ত করা হয়েছে।  এতদিন বিভিন্ন দেশের ২২ টি কোম্পানি থেকে স্পষ্ট মার্কেটে এলএনজি কিনেছে জ্বালানি মন্ত্রণালয়। এবার এর সাথে ওমানের একটি কোম্পানি যুক্ত হলো।

news24bd.tv/FA