শপথ নিলেন মালয়েশিয়ার নতুন রাজা সুলতান ইব্রাহিম

শপথ নিলেন মালয়েশিয়ার নতুন রাজা সুলতান ইব্রাহিম

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে শপথ নিয়েছেন সুলতান ইব্রাহিম। বুধবার (৩১ জানুয়ারি) কুয়ালালামপুরের জাতীয় প্রাসাদে তিনি শপথ নেন। খবর রয়টার্সের।

গেল বছরের ২৭ অক্টোবর দেশটির রয়্যাল কাউন্সিল নতুন রাজা হিসেবে সুলতান ইব্রাহিমের নাম ঘোষণা করে।

আজ শপথ গ্রহণের মধ্য দিয়ে তিনি মালয়েশিয়ার সদ্যবিদায়ী রাজা আল সুলতান আবদুল্লাহর স্থলাভিষিক্ত হলেন।

কুয়ালালামপুরের জাতীয় প্রাসাদে এক অনুষ্ঠানে শপথ গ্রহণের মাধ্যমে অভিষেক হয় তার। এর মাধ্যমে মালয়েশিয়ার ১৭তম রাজা হন তিনি।

দেশটিতে রাজতন্ত্রের ভূমিকা অনেকটা আনুষ্ঠানিক।

কিন্তু গত কয়েক বছরে দেশটির রাজনৈতিক পরিস্থিতির কারণে রাজতন্ত্রের প্রভাব বেড়েছে। যে বিবেচনামূলক ক্ষমতা প্রায় কখনোই ব্যবহার করতে হয়নি রাজনৈতিক অস্থিশীলতার লাগাম টেনে ধরতে রাজাকে এখন তা ব্যবহার করতে হচ্ছে।

মালয়েশিয়ায় রাজতন্ত্রের এক অভিনব ব্যবস্থা বিদ্যমান। দেশটির নয়টি রাজ পরিবারের প্রধান পর্যায়ক্রমে প্রতি পাঁচ বছরের জন্য মালয়েশিয়ার রাজা হন, যিনি মালয় ভাষায় ‘ইয়াং দি-পাতুয়ান আগং’ বা ‘রাজধিরাজ’ নামে পরিচিত। দেশটির রয়্যাল কাউন্সিল এই কাজ পরিচালনা করে। দেশটির সদ্যবিদায়ী রাজা আল সুলতান আবদুল্লাহ ২০১৮ সালে সিংহাসনে বসেছিলেন।

আরও পড়ুন: মালয়েশিয়ায় ৭ বাংলাদেশি গ্রেপ্তার

আল-সুলতান আব্দুল্লাহ সুলতান আহমদ শাহ এর স্থলে নতুন রাজা হলেন সুলতান ইব্রাহিম (৬৫) । ২০১৯ থেকে ২০২৪ পর্যন্ত পাঁচ বছর রাজা হিসেবে দায়িত্বপালনের পর নিজ রাজ্য পাহাংয়ের প্রধান হিসেবে ফিরেছেন তিনি।

সাংবিধানিকভাবে মালয়েশিয়ার রাজার মেয়াদ ৫ বছর এবং তার ক্ষমতা বেশ সীমিত। অর্থাৎ প্রধানমন্ত্রীকে নিয়োগ, পার্লামেন্টের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর তা ভেঙে দেয়া এবং প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদকে শাসন সংক্রান্ত পরামর্শ দেয়া, সর্বোচ্চ আদালতে দোষী অপরাধীকে ক্ষমা করা— প্রভৃতির মধ্যেই তার ক্ষমতা সীমাবদ্ধ।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়