‘ফজর’ উৎসবে জয়া-ফারিণ

জয়া আহসান-তাসনিয়া ফারিণ।

‘ফজর’ উৎসবে জয়া-ফারিণ

অনলাইন ডেস্ক

ইরানের তেহরানে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪২তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব 'ফজর'। ইরানের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব এটি।  'ফজর' উৎসব ৬ ফেব্রুয়ারি শুরু হয়ে চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। এবারের উৎসবে বাংলাদেশি দুই জনপ্রিয় অভিনেত্রীর অভিষেক হতে চলেছে।

একজন হলেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। আরেকজন এই প্রজন্মের তরুণ অভিনেত্রী তাসনিয়া ফারিণ।

'ফজর' উৎসবে জয়া আহসান অভিনীত ইরানি সিনেমা ‘ফেরেশতে’ প্রদর্শিত হবে। এছাড়া ফারিণ অভিনীত ‘ফাতিমা’ সিনেমাটিও উৎসবে প্রদর্শিত হবে।

সিনেমা ‘ফেরেশতে’

‘ফেরেশতে’ সিনেমায় জয়া ছাড়াও অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, শাহেদ আলী, রিকিতা নন্দিনী শিমু ও সুমন ফারুক প্রমুখ। ইরান-বাংলাদেশের যৌথ প্রযোজনার সিনেমা ‘ফেরেশতে’ সিনেমাটি ইরানের ফজর চলচ্চিত্র উৎসবের মূল ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতার জন্য নির্বাচিত হয়েছে।

২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয় ‘ফেরেশতে’। এর আগে গত বছর ভারতের গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় সিনেমাটি।

সিনেমা ‘ফাতিমা’

ছোট পর্দার তাসনিয়া ফারিণ দেশে একাধিক ওয়েব ফিল্মের পাশাপাশি কলকাতার ‘ফাতিমা’ চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। জানা গেছে, সিনেমাটি ইরানের ফজর চলচ্চিত্র উৎসবে ইস্টার্ন ভিসতা কম্পিটিশন বিভাগে মনোনীত হয়েছে।

উল্লেখ্য, ইরানের ঐতিহ্যবাহী 'ফজর' আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ১৯৮২ সাল থেকে নিয়মিত আয়োজন করা হয়। বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধি এই উৎসবে অংশ নেন। এবার এশিয়ান কম্পিটিশন বিভাগে জুরি হয়ে যাচ্ছেন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল। তিনি ওই উৎসবের ভেতর অনুষ্ঠিতব্য ২৫তম ইন্টারন্যাশনাল ফিল্ম মার্কেটেও জুরি হিসেবে দায়িত্ব পালন করবেন।

আরও পড়ুন: ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জুরি আহমেদ মুজতবা জামাল

আহমদে মুজতবা জামাল বাংলাদেশের রেইনবো চলচ্চিত্র সংসদের সভাপ্রধান ও সেলুলয়েড পত্রিকার সম্পাদক।

news24bd.tv/TR     

এই রকম আরও টপিক