অভিষেক সিরিজে চমক দেখানো জোসেফের র‍্যাঙ্কিংয়ে বড় উন্নতি

ক্যারিবিয়ান পেসার শামার জোসেফ - টুইটার

অভিষেক সিরিজে চমক দেখানো জোসেফের র‍্যাঙ্কিংয়ে বড় উন্নতি

অনলাইন ডেস্ক

ব্রিসবেনে ওয়েস্ট ইন্ডিজকে ইতিহাস গড়ার পথে সামনে থেকে নেতৃত্ব দেন শামার জোসেফ। তার আগুনের গোলাতেই ভাঙে অস্ট্রেলিয়ার দুর্গ। এর আগে প্রথম টেস্টে অভিষিক্ত হয়ে নেমে নেন ফাইফার। দুই টেস্টে অনবদ্য বোলিংয়ের পুরস্কার পেলেন এই পেসার।

আইসিসি র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তার। এক লাফে তিনি এগিয়েছেন ৪২ ধাপ।

আইসিসির প্রকাশিত সর্বশেষ হালনাগাদ করা র‍্যাঙ্কিংয়ে টেস্ট বোলারদের মধ্যে জোসেফের অবস্থান ৫০তম। ক্যারিয়ারে দুই টেস্ট খেলেই এই অবস্থানে উঠে এলেন শামার জোসেফ।

ক্যারিবিয়ান দলের আরেক পেসার কেমার রোচ দুই ধাপ এগিয়ে ১৭তম স্থানে এবং চার ধাপ এগিয়ে আলজারি জোসেফ উঠে এসেছেন ৩৩তম স্থানে।

বোলারদের টেস্ট র‌্যাংকিংয়ে যথারীতি শীর্ষে আছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা এবং তিন নম্বরে আছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স।

ব্রিসবেনে শামার জোসেফরা ক্যারিবীয় রূপকথা রচনার দিন হায়দরাবাদে ভারতের বিপক্ষে অবিস্মরণীয় জয় পায় ইংল্যান্ড। ওই ম্যাচে বল হাতে ৫ উইকেট নিয়েছিলেন জো রুট। এই সাফল্যে আট ধাপ এগিয়ে ৫৪তম স্থানে উঠে এসেছেন রুট। তবে হায়দরাবাদে দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নেওয়া টম হার্টলির অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। বাঁহাতি এই ইংলিশ স্পিনার আছেন সেই ৬৩তম স্থানেই।

হায়দরাবাদে ইংল্যান্ডের জয়ের অন্যতম রূপকার ছিলেন অলি পোপ। স্পিন সহায়ক উইকেটে ১৯৬ রানের অসাধারণ ইনিংস খেলে সফরকারীদের বড় লিড এনে দিয়েছিলেন এই ব্যাটার। এমন দুর্দান্ত ইনিংস খেলার পর ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ২০ ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ১৫তম স্থানে। তার রেটিং পয়েন্ট এখন ৬৮৪। পোপের ইংল্যান্ড জাতীয় দলের সতীর্থ বেন ডাকেট পাঁচ ধাপ এগিয়ে আছেন ২২তম স্থানে। ডাকেটের রেটিং পয়েন্ট ৬৬১।

ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। তার রেটিং পয়েন্ট ৮৬৪। ৮৩২ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ইংলিশ ব্যাটার জো রুট আর ৮১৮ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ।

টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের রবীন্দ্র জাদেজা। তার রেটিং পয়েন্ট ৪২৫। ৩২৮ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রবিচন্দ্রন অশ্বিন এবং ৩২০ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে বাংলাদেশের সাকিব আল হাসান।

news24bd.tv/SHS