পুতিনকে চ্যালেঞ্জ জানানো কে এই বরিস নাদেজদিন?

বরিস নাদেজদিন--সিএনএন ফাইল ছবি

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন

পুতিনকে চ্যালেঞ্জ জানানো কে এই বরিস নাদেজদিন?

অনলাইন ডেস্ক

বরিস নাদেজদিন । এবার পুতিনের বিরুদ্ধে প্রেসিডেন্ট নির্বাচনে লড়ছেন বলে ঘোষণা দিয়েছেন।  তিনি একজন যুদ্ধবিরোধী প্রার্থী।  তিনি মার্চ মাসে অনুষ্ঠিতব্য নির্বাচনের জন্য এরিমধ্যে  মস্কোর কেন্দ্রীয় নির্বাচন কমিশনে তার সমর্থকদের  ১লাখ ৫ হাজার স্বাক্ষর সংগ্রহ করে জমা দিয়েছেন।

যা আইন দ্বারা অনুমোদিত সর্বাধিক। স্বাক্ষরগুলি পর্যালোচনা করার জন্য এখন ১০দিন সময় রয়েছে।

সিএনএন বুধবার (৩১ জানুয়ারি) একটি প্রতিবেদন করেছে বরিস নাদেজদিনের ওপর। এ প্রতিবেদনে এসব জানানো হয়।

বরিস নাদেজদিন বলেন,  “যারা আমাকে বিশ্বাস করেছে আমি তাদের অনেক ধন্যবাদ জানাতে চাই। আমাদের বিশাল দেশ জুড়ে, দেশের ৭৫টি অঞ্চলে, ১২০ বা ১৩০টিরও বেশি শহরে স্বাক্ষর সংগ্রহ করেছেন আমার পক্ষে।   তিনি জানান,  মোট দুই লাখ ৮ হাজার স্বাক্ষর সংগ্রহ করা হয়েছে।  

নাদেজদিনের সমর্থনে  স্বাক্ষর দেওয়া শুরু হয় জানুয়ারির শুরু থেকে রাশিয়া জুড়ে বিভিন্ন দেশে থাকা রুশ প্রবাসীদের ।

আরও পড়ুন...প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত পুতিন

পুতিন গত বছরের শেষের দিকে ঘোষণা করেছিলেন যে তিনি পঞ্চমবারের মতো রাষ্ট্রপতি হতে চান। যাতে তিনি কমপক্ষে ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারেন। যদিও নাদেজদিনের প্রার্থীতা রাশিয়ায় গণতন্ত্রের চেহারা তৈরি করার জন্য পুতিনের প্রয়োজনীয়তার চেয়ে সামান্য বেশি প্রতিনিধিত্ব করতে পারে, তার প্রয়োজনীয় স্বাক্ষর সংগ্রহ। ইউক্রেনের পূর্ণ মাত্রায় আগ্রাসনের দ্বিতীয় বার্ষিকী কাছাকাছি হওয়ায় এটি দেশের যুদ্ধবিরোধী মনোভাবের একটি পরিমাপ। আানাতোলি নামের একজন জানান, আমরা বরিসকে সমর্থন করি । কারণ আর যুদ্ধ চাই না।   নাদেজদিন । একজন ৬০ বছর বয়সী প্রাক্তন স্টেট ডুমা এমপি।  স্বতন্ত্র হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন।  ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের বিরোধী তিনি।   সিএনএনকে নাদেজদিন বলেন, ‘আমি ঠিক জানি না কেন আমাকে গ্রেপ্তার করা হয়নি। আমাকে বহু আগেই পুতিনের যুদ্ধবিরোধী হিসেবে গ্রেপ্তার করার কথা ছিল। ’

তিনি কারাগারে বন্দী ক্রেমলিন সমালোচক আলেক্সি নাভালনির দলের সদস্য এবং নির্বাসিত অলিগার্চ মিখাইল খোডোরকভস্কি সহ অন্যান্য বিশিষ্ট রাশিয়ান বিরোধী ব্যক্তিদের সমর্থন অর্জন করেছেন।  

যদিও নাদেজদিন প্রয়োজনীয় সংখ্যক স্বাক্ষর সংগ্রহ করেছেন, তবে রাশিয়ার সিইসি দ্বারা আরোপিত নিখুঁত এবং প্রায়শই স্বেচ্ছাচারী মনোভাব এইগুলিকেও চ্যালেঞ্জ করে।  প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে নিবন্ধনের জন্য সিইসি শর্ত দেন একটি অঞ্চল থেকে দুই হাজার পাঁচশ ভোটের বেশি আসতে পারবে না।  

ইয়েকাতেরিনা ডুন্টসোভা, আরেকজন স্বতন্ত্র প্রার্থী যিনি ইউক্রেনের যুদ্ধের প্রকাশ্যে নিন্দা করেছিলেন। ডিসেম্বরে কেন্দ্রীয় নির্বাচন কমিশন কর্তৃক প্রত্যাখ্যান করা হয়েছিল, তার প্রচারাভিযান গ্রুপের নিবন্ধন নথিতে কথিত ত্রুটির উল্লেখ করে।  পরে তিনি জনগণকে নাদেজদিনের প্রার্থীতাকে সমর্থন করার আহ্বান জানান।

ক্রেমলিন আস্থা প্রকাশ করেছে যে পুতিনের ১৫-১৭ মার্চ অনুষ্ঠিতব্য নির্বাচনের আগে রাশিয়ান নাগরিকদের অপ্রতিরোধ্য সমর্থন রয়েছে যেখানে তিনি আরও ছয় বছরের মেয়াদ নিশ্চিত করার আশা করছেন।

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক