সিঙ্গাপুর থেকে এলএনজি আমদানির সিদ্ধান্ত 

এলএনজি আমদানি

সিঙ্গাপুর থেকে এলএনজি আমদানির সিদ্ধান্ত 

অনলাইন ডেস্ক

সিঙ্গাপুরের প্রতিষ্ঠান ‘মেসার্স ভিটল এশিয়া পিটিই লিমিটেড’ থেকে এক কার্গো লিকুইডিফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) আমদানি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার (৩১ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ আমদানির অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ জানান, এই এলএনজি আমাদানিতে ব্যয় হবে ৪২৯ কোটি ৪০ লাখ ৫০ হাজার টাকা।

এ ছাড়া রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার ও সৌদি আরব থেকে ২২৩ কোটি ৮৪ লাখ ৮৯ হাজার টাকায় ৬০ হাজার টন ইউরিয়া সারও কেনা হবে।

জানা গেছে, বিদ্যুৎ, ক্যাপটিভ বিদ্যুৎ, শিল্প ও বাণিজ্যিক খাতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের লক্ষ্যে আগামী মার্চের জন্য স্পট মার্কেট থেকে এই এলএনজি আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে। কার্গোটিতে এলএনজির পরিমাণ ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ। প্রতি এমএমবিটিইউর দাম পড়বে ৯ দশমিক ৯৩ ডলার।

আরও পড়ুন...নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া সম্পন্ন: নসরুল হামিদ

এর আগে, ২২ জানুয়ারি সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ‘টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড’ থেকে ফেব্রুয়ারি মাসের জন্য এক কার্গো এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন দেয় সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। প্রতি এমএমবিটিইউ ১০ দশমিক ৮৮ মার্কিন ডলার হিসাবে ওই কার্গোটি আমদানিতে ট্যাক্স, ভ্যাটসহ মোট ব্যয় ৪৭০ কোটি ৪৮ লাখ ৬০ হাজার টাকা। সে হিসাবে মার্চ মাসের জন্য প্রস্তাবিত এক কার্গো এলএনজি আমদানির ব্যয় তুলনামূলকভাবে কম হবে।

news24bd.tv/আইএএম