আতাই নদীর উপর সেতু: ড. মসিউর রহমানের সঙ্গে স্পেন প্রতিনিধি দলের সাক্ষাৎ

স্পেন প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান - নিউজ টোয়েন্টিফোর

আতাই নদীর উপর সেতু: ড. মসিউর রহমানের সঙ্গে স্পেন প্রতিনিধি দলের সাক্ষাৎ

অনলাইন ডেস্ক

খুলনার দিঘলিয়া উপজেলার বারাকপুর ইউনিয়নের আড়ুয়া ফেরিঘাটে আতাই নদীর উপর ‘আড়ুয়া সেতু’ নির্মাণের অগ্রগতির বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানের সঙ্গে চার সদস্যের স্পেন প্রতিনিধি দল সাক্ষাৎ করেন।

বুধবার (৩১ জানুয়ারি) বেলা ১২টায় প্রধানমন্ত্রীর তেজগাঁওয়ের কার্যালয়ে মসিউর রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন স্পেনের প্রতিনিধি দল। বিষয়টি নিশ্চিত করেছেন উপদেষ্টার একান্ত সচিব (যুগ্ম সচিব) ড. মো. মনজুরুল ইসলাম।

এ সাক্ষাতের সময় স্পেন প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকার স্পেন দূতাবাসের অর্থনৈতিক ও বাণিজ্যিক অফিসের প্রধান কর্মকর্তা এস্তের পেরেস তায়োসেস, স্পেনের সেনচুনিয়ন এস এ’কোম্পানির বিজনেস ডেভেলপমেন্টের ভাইস প্রেসিডেন্ট আলেজান্দ্রো ভিদাউরেটা, প্রজেক্ট ম্যানেজার রদ্রিগো ফার্নান্দেজ, স্পেনের এ দেশীয় কোম্পানির কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সোহেল খান এবং উপদেষ্টার একান্ত সচিব।

প্রতিনিধি দল জানায়, আতাই নদীর উপর ‘আড়ুয়া সেতু’ নির্মাণের ফিজিবিলিটি স্টাডি সম্পন্ন হয়েছে।

আতাই নদীর উপর সেতু নির্মাণে ফিজিবিলিটি স্টাডি এবং ডিজাইন তৈরিতে স্পেন প্রয়োজনীয় টেকনিক্যাল সাপোর্ট দিয়েছে। সেতুটি নির্মাণে স্পেন ১৫ বছর মেয়াদী ঋণ প্রদানে আগ্রহী। এ বিষয়ে পরবর্তী ফলো আপ এবং ঋণের শর্তের বিষয়টি নিয়ে উপদেষ্টার সঙ্গে আলোচনা হয়েছে।

এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ প্রয়োজনীয় পদক্ষেপ নিবে বলে মসিউর রহমান তাদের জানান।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান ২০১৬ সালের ৪ আগস্ট পরিকল্পনা মন্ত্রণালয় এবং ২১ আগস্ট সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীকে নগরঘাট ভৈরব নদীর উপর ‘ভৈরব সেতু’ এবং হাড়োয়া আতাই নদীর উপর ‘আড়ুয়া সেতু’ নির্মাণের জন্য ডিও লেটার প্রদান করেন। অর্থনৈতিক উপদেষ্টার ওই ডিও লেটারের পরিপ্রেক্ষিতে একই বছরের ৬ নভেম্বর হাইড্রোলজি অ্যান্ড মরফোলোজি স্টাডি অনুমোদন হয়। ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি নৌ-পরিবহন মন্ত্রণালয় ভৈরব এবং আতাই নদীর উপর সেতু নির্মাণের নেভিগেশন ক্লিয়ারেন্স অনুমোদন করে।

news24bd.tv/SHS