যৌন হয়রানির শিকার পরিবারের কাছে জাকারবার্গের ক্ষমা প্রার্থনা!

পাঁচ সামাজিক মাধ্যমের সিইও

যৌন হয়রানির শিকার পরিবারের কাছে জাকারবার্গের ক্ষমা প্রার্থনা!

অনলাইন ডেস্ক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এবার নিজের পরিচালিত মাধ্যমে শিশু-কিশোরদের হয়রানিসহ বিভিন্ন ক্ষতির জন্য ক্ষমা চেয়েছেন।

ইউএস সিনেটের মেজরিটি হুইপ এবং কমিটির সভাপতি সরাসরি পাঁচ সামাজিক যোগাযোগমাধ্যমের সিইওকে দায়ী করেন। মার্কিন কংগ্রেসের এই শুনানিতে মেটা, টিকটক, এক্স এবং অন্যান্য কোম্পানির সিইওদের সমালোচনা করা হয়।

আরও পড়ুন: লন্ডনের রাস্তায় মা ও শিশুর উপর এসিড হামলা

সিইও'দের কাছে আইনপ্রণেতাদের জিজ্ঞাসা ছিল, অনলাইনে শিশুদের সুরক্ষার জন্য তারা কি করছেন।

এ জিজ্ঞাসায় স্বেচ্ছায় সাক্ষ্য দিতে প্রথমে স্ন্যাপ, এক্স (সাবেক টুইটার) এবং ডিসকর্ডের প্রধানরা রাজি ছিলেন না। যদিও মেটা সিইও জাকারবার্গ এবং টিকটকের প্রধান নির্বাহী কর্মকর্তা শৌ জি চিউ নিজেদের ইচ্ছায় সাক্ষ্য দিয়েছেন।

মূলত ইউএস সিনেট জুডিশিয়ারি কমিটির সামনে নির্বাহী কর্মকর্তাদের সাক্ষ্য দেওয়ার সময় মার্ক ক্ষতিগ্রস্ত পরিবারের উদ্দেশ্যে বলেন, আপনারা যে পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছেন, তার জন্য আমি দুঃখিত এটা আসলেই ভয়ানক। আপনার পরিবারের ক্ষতি হয়েছে তা আর কারো হবে না।

’ ক্ষতিগ্রস্ত শিশুদের বাবা-মা এবং আইন প্রণেতাদের ক্ষোভের পর জাকারবার্গ এই মন্তব্য করেন। বাবা-মায়েদেরদের অভিযোগ, কোম্পানিগুলো শিশুদের জন্য অনলাইন মাধ্যমগুলোতে অনলাইনে যৌন নিপীড়ন বা হয়রানির কিশোর আত্মহত্যা প্রতিরোধ করার জন্য যথেষ্ট কাজ করছে না।

নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে জানিয়ে মার্কিন জনপ্রতিনিধিদের সামনে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার দাবি জানানো হয়।

news24bd.tv/SC