যুদ্ধাপরাধী মামলার আসামি আবুল খায়ের গ্রেপ্তার

যুদ্ধাপরাধী মামলার আসামি আবুল খায়ের গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত যুদ্ধাপরাধী ও আন্তার্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামি মো. আবুল খায়েরকে (৭০)’কে গ্রেপ্তার করেছে র‌্যাব-১০। বুধবার রাজধানীর উত্তরা-পশ্চিম থানাধীন আহালিয়ার মাষ্টার গলি এলাকায় একটি অভিযান পরিচালনা করে তাকে গ্রেপ্তার করা হয়।

র‍্যাব জানায়, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় নোয়াখালি এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে আবুল খায়েরসহ অন্যান্য যুদ্ধাপরাধী রাজাকার বাহিনীর সদস্যরা অপহরণ, নৃশংস হত্যাকান্ডসহ মানবতা বিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিল। মুক্তিযুদ্ধ চলাকালীন যুদ্ধাপরাধী আবুল খায়েরসহ অন্যান্য সশস্ত্র রাজাকার ও পাকিস্তানি আর্মি নিয়ে নোয়াখালি জেলার কোম্পানিগঞ্জ থানাধীন বিভিন্ন এলাকায় বুদ্ধিজীবী ডঃ রমেশ চন্দ্র সেনকে হত্যাসহ স্বাধীনতাকামী মুক্তিযুদ্ধের মুক্তিযোদ্ধা সাতজনসহ মোট ১০ জন ব্যক্তিকে হত্যা করে।

এরই প্রেক্ষিতে ২০১৭ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে কর্তৃক একটি মামলা যার কমপ্লেইন্ট রেজিঃ ক্রমিক-৮৭, তারিখ-১২/১১/২০১৭ ইং, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ (বাংলাদেশ) মিস. মামলা নং-০৪/২০২১ রুজু হয়। পরবর্তীতে গত ৫ ডিসেম্বর ২০২১ যুদ্ধাপরাধী আবুল খায়ের এর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু হওয়ার পর থেকে আসামি আবুল খায়ের দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন ছদ্মবেশে আত্মগোপন করে থাকে।  

র‍্যাব আরও জানায়, গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব-১০ আবুল খায়েরকে গ্রেপ্তার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃত আসামি উল্লেখিত ঘটনার সাথে তার সম্পৃক্ত থাকার কথা স্বীকার করেছে।

news24bd.tv/TR