হুথির বিরুদ্ধে হামলা চালালো যুক্তরাষ্ট্র

ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হুথির ১০টি ড্রোনকে লক্ষ্য করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

হুথির বিরুদ্ধে হামলা চালালো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হুথির ১০টি ড্রোনকে লক্ষ্য করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। হুথি কর্তৃক যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণার মুখেই এই ঘটনা ঘটলো। খবর আল জাজিরার।  

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে মার্কিন কেন্দ্রীয় কমান্ড জানায়, হুথির ১০টি ড্রোন এবং একটি ড্রোন নিয়ন্ত্রণ কেন্দ্রকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

এই ড্রোনগুলো অত্র অঞ্চলে পণ্যবাহী জাহাজ এবং মার্কিন যুদ্ধজাহাজের জন্য হুমকি সৃষ্টি করেছিল। এই হামলার ফলে সমুদ্রে চলাচলের নিরাপত্তা নিশ্চিত হবে।

বুধবার (৩১ জানুয়ারি) সকল মার্কিন এবং ব্রিটিশ যুদ্ধজাহাজকে হামলার লক্ষ্যবস্তু বানিয়েছিল হুথি।  

হুথির ড্রোন ধ্বংস করার এক ঘন্টা পরেই হুথি কর্তৃক উৎক্ষেপিত একটি জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং তিনটি ইরানি ড্রোন ধ্বংস করে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস কার্নি।

তবে ড্রোনগুলো কি ধরণের সে বিষয়ে তারা কিছু জানায়নি।

বুধবার একটি মার্কিন বাণিজ্যিক জাহাজ এবং মার্কিন রণতরী গ্রেভলিকে লক্ষ্য করে অভিযান পরিচালনা করার কথা জানিয়েছিল হুথি।

আরও পড়ুন: লোহিত সাগরে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা হুথির

যুক্তরাষ্ট্র এবং ইরান পরস্পরের সাথে যুদ্ধ এড়ালেও সাম্প্রতিক সময়ে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে যুক্তরাষ্ট্র।

বুধবার মার্কিন কেন্দ্রীয় কমান্ড হুথির একটি সারফেস টু এয়ার ক্ষেপণাস্ত্র ধ্বংসের কথা জানায়, যা হুথির ওপরে দেশটির চালানো এযাবৎকালের সকল হামলার চেয়ে ভিন্ন।

বুধবার মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এক বিবৃতিতে জানায়, লোহিত সাগর ও এডেন উপসাগরে হুথির হামলা নিয়ে আলোচনা করতে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী গ্র্যান্ট শ্যাপসের সাথে দেখা করেছেন মার্কিন সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন।

বুধবার ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্রনীতির প্রধান জোসেফ বরেল তিন সপ্তাহের মধ্যে লোহিত সাগরে একটি টাস্কফোর্স মোতায়েন করার কথা জানিয়েছেন।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক