রাখাইনে সেনা হত্যার পর মিয়ানমারের ওপর আবারও মার্কিন নিষেধাজ্ঞা

নদী থেকে লাশ উদ্বার করছে সেনারা--ফাইল ছবি

রাখাইনে সেনা হত্যার পর মিয়ানমারের ওপর আবারও মার্কিন নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

মিয়ানমারের সামরিক জান্তা সরকারের ওপর আবারও নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে সেনা অভ্যুত্থানের তিন বছর পূর্তি উপলক্ষে জান্তা সরকারের সঙ্গে সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারের সামরিক সরকারের সঙ্গে সংশ্লিষ্ট দুটি প্রতিষ্ঠান ও চার ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বিবৃতি অনুযায়ী, শোয়ে বাইন ফিউ গ্রুপ অব কোম্পানিজ ও পণ্য পরিবহন প্রতিষ্ঠান মিয়ানমা ফাইভ স্টার লাইন কোম্পানি নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।

শুক্রবার ( ২ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের ওয়েবসাইটে বিবৃতিতে এ তথ্য জানানো হয়। সূত্র রয়টার্স।
যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, শ্বে বায়াইন ফিউ গ্রুপ অব কোম্পানির মালিক থেইন উইন জাও, তার স্ত্রী ও দুই সন্তানকে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। এই কোম্পানি ও তার মালিকের ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণ উল্লেখ করে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় বলেছে, সামরিক বাহিনীকে সহায়তা করার জন্য জ্বালানি আমদানি ও বিতরণ করে কোম্পানিটি।
তাছাড়া মিলিটারি গ্রুপ মিয়ানমার ইকোনমিক হোল্ডিংস লিমিটেডের সঙ্গে লাভ ভাগাভাগি করে। ২০২১ সালেও এই কোম্পানিকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। সামরিক বাহিনীর জন্য দেশীয় অস্ত্র উত্পাদনের জেরে এমইএইচএল-মালিকানাধীন শিপিং কোম্পানির ওপরও নিষেধাজ্ঞা জারি করে ওয়াশিংটন। মিয়ানমারের জান্তা সরকারের ওপর চাপ বাড়াতে এ পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। ২০২১ সালে সেনাবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে সংকট চলছে।
এদিকে মিয়ানমারের রাখাইন রাজ্যের মিনবায়া এলাকার একটি নদীতে ৩০ জনের বেশি সেনার মরদেহ ভাসতে দেখা গেছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। গত বুধবার স্থানীয় সংবাদমাধ্যম নারিনজারাকে এক বাসিন্দা বলেন, আমি জানি না কবে তাদের মৃত্যু হয়েছে। কিন্তু এগুলো এখন ভাসতে দেখা যাচ্ছে। সেখানে ৩০টির বেশি মরদেহ ছিল। যাদের সবার শরীরে সামরিক পোশাক ছিল। মিনবায়ার রার মাউং নদীতে এসব মরদেহ ভাসতে দেখা গেছে। যেখানে কয়েক দিন আগে সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ) এবং সামরিক জান্তার মধ্যে তীব্র লড়াই হয়েছে। সংবাদমাধ্যম নারিনজারা নিউজ জানিয়েছে, গত ২০ জানুয়ারি কায়াত সিন ব্রিজ থেকে নৌবাহিনীর বার্জে করে সেনাদের নতুন একটি দল মিনবায়াতে আসে। কিন্তু আসার পর আগে থেকেই ওত পেতে থাকা আরাকান আর্মির সেনারা তাদের ঘিরে ফেলে এবং হামলা চালায়। ঐ সময় সেসব সেনা হতাহত হয়। ধারণা করা হচ্ছে এসব মরদেহ ঐ সেনাদের হতে পারে। সেনাবাহিনীকে সম্পূর্ণভাবে হারিয়ে পুরো মিনবায়ার নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়েছে আরাকান আর্মি।

news24bd.tv/ ডিডি