বিটের স্বাস্থ্য উপকারিতা অনেক

সংগৃহীত ছবি

বিটের স্বাস্থ্য উপকারিতা অনেক

পুষ্টিবিদ রেবেকা সুলতানা

শীতে লাল রঙ্গের অনেক সবজি পাওয়া যায়। এসবের মধ্যে বিট অন্যতম। বিটে এমন কিছু উপাদান রয়েছে যা ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ, ক্যান্সার প্রতিরোধ সহ নানা রোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিটের এমন কিছু উপকারিতার কথা লিখেছেন পুষ্টিবিদ রেবেকা সুলতানা।



ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখে
শীতে দেহের রক্তনালী সরু হয়ে যায়। আর সেজন্য রক্তচাপ ঊর্ধ্বমুখী হওয়ার আশঙ্কা বাড়ে। তবে ভালো খবর হলো, এসব জটিলতা এড়ানোর কাজে বিট ভালো ভূমিকা রাখতে পারে। কারণ এই সবজিতে রয়েছে যথেষ্ট পরিমাণে পটাশিয়াম এবং নাইট্রেট।
আর এই দুই উপাদান প্রেশারকে নিম্নমুখী করার কাজ করে। তাই উচ্চরক্তচাপের রোগীরা যতটা সম্ভব এই সবজি খান।  

প্রদাহ কমায়
বিটে রয়েছে বেটালেইনস নামক উপাদান। এই উপাদানের অ্যান্টিইনফ্লামেটরি গুণ রয়েছে। নিয়মিত বিট খেলে প্রদাহের প্রকোপ কমতে পারে।  

পেটের সমস্যা দূর করে
বদহজমের মতো সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত বিট খান। কারণ এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা হজম ক্ষমতা বাড়ায়। যাদের গ্যাসের সমস্যা রয়েছে তারা নিয়মিত বিটকে বেছে নিতে পারেন।

মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়
বিটে রয়েছে নাইট্রেট নামক উপাদান যা মস্তিষ্কের ক্ষুদ্রাতিক্ষুদ্র রক্তনালীর স্বাস্থ্য উদ্ধারে বেশ ভূমিকা রাখে। রক্তনালীকে প্রসারিত করার কাজেও এই নাইট্রেট উপাদানের জুড়ি মেলা ভার। তাই নিয়মিত বিট খেলে ব্রেনে রক্তপ্রবাহ বাড়বে।  

ক্যান্সার প্রতিরোধ করে
বিটের মতো সবজি ক্যান্সার থেকে মানুষকে নিরাপদ দূরত্বে রাখতে পারে। কারণ এই সবজিতে রয়েছে এমন কিছু উপাদান যা দেহে ক্যান্সার কোষের বৃদ্ধি আটকে দেওয়ার কাজে ভূমিকা রাখে। তাই এই মারণ রোগের ফাঁদ এড়াতে নিয়মিত বিট খেতে পারেন।

news24bd.tv/health
 

এই রকম আরও টপিক