মালয়েশিয়ায় বন্দিশিবির থেকে পালিয়েছে শতাধিক রোহিঙ্গা

মালয়েশিয়ার একটি বন্দিশিবির থেকে শতাধিক রোহিঙ্গা শরণার্থী পালিয়েছে। ছবিঃ সংগৃহীত

মালয়েশিয়ায় বন্দিশিবির থেকে পালিয়েছে শতাধিক রোহিঙ্গা

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ার একটি বন্দিশিবির থেকে শতাধিক রোহিঙ্গা শরণার্থী পালিয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার ( ১ ফেব্রুয়ারি) সেখানে একটি দাঙ্গা ছড়িয়ে পড়ার পর এই ঘটনা ঘটে। তবে পালিয়ে যাওয়ার সময় রাস্তায় গাড়ির ধাক্কায় একজন মারা গেছেন। শুক্রবার (২ ফেব্রুয়ারি) দেশটির পুলিশ এ তথ্য জানিয়েছে।

খবর ভয়েস অব আমেরিকার।

মিয়ানমারে হত্যা, ধর্ষণ ও নির্যাতনের শিকার হয়ে মুসলিম দেশগুলোতে আশ্রয় নিয়েছে রোহিঙ্গারা, যা এখনো অব্যহত রয়েছে। বাংলাদেশের পাশাপাশি মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া রোহিঙ্গাদের অন্যতম গন্তব্য।

অভিবাসন বিভাগের মহাপরিচালক রুসলিন জুসোহ এক বিবৃতিতে জানান, বৃহস্পতিবার গভীর রাতে পেরাক রাজ্যের একটি কেন্দ্র থেকে ১৩১ রোহিঙ্গা পালিয়েছে।

এদের মধ্যে একজন সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের খুঁজে বের করার জন্য প্রায় ৪০০ কর্মীকে মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুনঃ মালয়েশিয়ার বাংলাদেশিসহ আটক ৪৯০

জেলা পুলিশ প্রধান মোহাম্মদ নাইম আসনাভির উদ্ধৃতি দিয়ে জাতীয় বার্নামা বার্তা সংস্থা জানিয়েছে, ওই বন্দিশিবিরে দাঙ্গা শুরু হওয়ার পরে তার পালিয়ে যায়। তিনি বলেন, সন্দেহভাজনদের মধ্যে ১১৫ জন রোহিঙ্গা এবং ১৬ জন মিয়ানমারের নাগরিক, সবাই পুরুষ।

দুই বছরের মধ্যে দ্বিতীয়বার এমন ঘটনা ঘটল। এর আগে ২০২২ সালে মালয়েশিয়ার একটি বন্দিশিবির থেকে ৫২৮ রোহিঙ্গা বন্দি পালিয়েছে। পালানোর সময় মহাসড়কে গাড়ির ধাক্কায় অন্তত ছয় রোহিঙ্গা নিহত হয়েছে।

news24bd.tv/DHL