ইসরায়েল-গাজা নীতির বিরুদ্ধে ৮০০ পশ্চিমা কর্মকর্তার স্বাক্ষর

গাজায় ইসরায়েলি বর্বরতা (ছবি: বিবিসি)

ইসরায়েল-গাজা নীতির বিরুদ্ধে ৮০০ পশ্চিমা কর্মকর্তার স্বাক্ষর

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের ৮০০ জনেরও বেশি কর্মকর্তারা গাজায় চলমান ইসরায়েলি বর্বরতার নীতি বিষয়ক একটি বিবৃতিতে স্বাক্ষর করেছেন।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, যে ইসরায়েল-গাজা যুদ্ধে তাদের নিজস্ব সরকারের নীতি 'আন্তর্জাতিক আইনের গুরুতর লঙ্ঘন' বলে মনে করছেন এসব কর্মকর্তারা। বিবিসিকে দেওয়া 'ট্রান্সঅ্যাটলান্টিক স্টেটমেন্ট' অনুলিপিতে বলা হয়েছে যে তাদের নিজ দেশের প্রশাসন 'এই শতাব্দীর সবচেয়ে ভয়ানক মানব বিপর্যয়ের মধ্যে একটির সাথে জড়িত হওয়ার ঝুঁকি রয়েছে। তবে এ বিষয়ে তারা বিশেষজ্ঞের পরামর্শকে লোকচক্ষুর আড়ালে রেখেছেন।

আরও পড়ুন: ভয়াবহ গ্যাস বিস্ফোরণে কেনিয়ায় নিহত ৩, আহত ২৮০

ইসরায়েলের প্রধান পশ্চিমা মিত্রদের কয়েকটি সরকারের মধ্যে এই সমস্যা জোড়ালো হচ্ছে বলে দাবি করেন এসব কর্মকর্তারা।

বিবৃতিতে ২৫ বছরের বেশি সময় যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার সাথে জড়িত একজন স্বাক্ষরকারী জানিয়েছেন, ওই অঞ্চলের নিরাপত্তা নিয়ে যারা অভিজ্ঞ তাদের মতামতকে পুরোপুরি উপেক্ষা করা হয়েছে।  নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা বলেছেন, আমরা যে কোনোকিছু করতে ব্যর্থ হচ্ছি বিষয়টি তা নয়। এই সমস্যা যে কোনো পরিস্থিতির চেয়ে ভিন্ন।

উল্লেখ্য, বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্র, ইইউ, যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি সহ মোট ১১টি ইউরোপীয় দেশের বেসামরিক কর্মচারীরা স্বাক্ষর করেছেন।

news24bd.tv/SC