‘ইরান যুদ্ধ শুরু করবে না, তবে নিপীড়নকারীদের কঠোর জবাব দেবে’

‘ইরান যুদ্ধ শুরু করবে না, তবে নিপীড়নকারীদের কঠোর জবাব দেবে’

অনলাইন ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, তার দেশ কোনো যুদ্ধ শুরু করবে না। কিন্তু যারা ইরানকে নিপীড়ন করার চেষ্টা করবে তাদের কঠোর জবাব দেওয়া হবে। শুক্রবার (২ ফেব্রুয়ারি) টিভিতে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন ইরানি প্রেসিডেন্ট।

গত সপ্তাহে ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠীর হামলায় জর্ডানে তিন মার্কিন সেনা নিহত হন।

এরপর থেকেই যুক্তরাষ্ট্র হুমকি দিয়ে আসছে এর জবাব দেওয়া হবে। গতকাল এক কর্মকর্তা সিবিএস নিউজকে জানান, তারা ঠিক করেছেন ইরাক ও সিরিয়ায় ইরানের অবকাঠামোতে হামলা চালাবেন তারা।

এরপরই রাইসির পক্ষ থেকে এমন হুঁশিয়ারি আসল। তিনি যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়ে বলেন, “আমরা কোনো যুদ্ধ শুরু করব না।

কিন্তু যদি কেউ আমাদের নিপীড়নের চেষ্টা চালায় তাহলে কঠোর জবাব পাবে। আগে, যখন যুক্তরাষ্ট্র আমাদের সঙ্গে আলোচনা করতে চাইত, তখন বলত সামরিক ব্যবস্থা তাদের চিন্তা-ভাবনায় আছে। এখন তারা বলে, ইরানের সঙ্গে সংঘাতে জড়ানোর কোনো ইচ্ছা তাদের নেই। ”

“এই অঞ্চলে ইসলামিক রিপাবলিকের (ইরান) সামরিক শক্তি কখনো কোনো দেশের জন্য হুমকি হয়নি। এর বদলে যেসব দেশ ইরানকে বিশ্বাস করে এবং নির্ভর করে তাদের নিরাপত্তা নিশ্চিত করেছে। ”

যুক্তরাষ্ট্রের চারজন কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, জর্ডানে ড্রোন হামলায় তাদের তিন সেনা নিহত ও আরও ৪১ জন আহত হয়েছেন। আর এ হামলা চালানো হয়েছে ইরানি ড্রোন দিয়ে।

ইরাক ও সিরিয়ায় যেসব সশস্ত্র গোষ্ঠী রয়েছে তাদের সহায়তা করে থাকে ইরান। বর্তমানে ইরাকে যুক্তরাষ্ট্রের ২ হাজার ৫০০ এবং সিরিয়ায় ৯০০ সেনা রয়েছে।

সূত্র: রয়টার্স

news24bd.tv/aa