হলিউডের অস্কার-কোয়ালিফাইং উৎসবে সিজুর 'নট আ ফিকশন'

হলিউডের অস্কার-কোয়ালিফাইং উৎসবে সিজুর ওয়ান শট ফিল্ম 'নট আ ফিকশন'

হলিউডের অস্কার-কোয়ালিফাইং উৎসবে সিজুর 'নট আ ফিকশন'

অনলাইন ডেস্ক

কানাডার হামিল্টন ও সিলভার ওয়েভের পরে এবার হলিউডের অস্কার কোয়ালিফাইং উৎসব ৩৩তম সিনেকুয়েস্ট ফিল্ম এন্ড ভিআর ফেস্টিভ্যালে একমাত্র বাংলাদেশি শর্টফিল্ম হিসেবে অফিসিয়াল সিলেকশন পেয়েছে শাহনেওয়াজ খান সিজু নির্মিত ওয়ান শট ফিল্ম 'নট আ ফিকশন'।

গুগল, মেটা, নেটফ্লিক্সসহ দুনিয়ার বাঘা বাঘা সব টেক প্রতিষ্ঠানের আঁতুড়ঘর খ্যাত ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে আগামী ৭ থেকে ১৭ মার্চ, ২০২৪ এ বসতে যাচ্ছে ইউএসএ টুডে রিডার্সদের ভোটে আমেরিকার সেরা চলচ্চিত্র উৎসব হিসেবে নির্বাচিত সিনেকুয়েস্ট ফিল্ম এন্ড ভিআর ফেস্টিভাল। এই উৎসবের বেস্ট ড্রামাটিক শর্টস বিভাগে সিলেকশন পেয়েছে নট আ ফিকশন, যার মাধ্যমে আমেরিকান প্রিমিয়ার হতে যাচ্ছে সিনেমাটির।

আগামী ৮ মার্চ, ২০২৪ স্থানীয় সময় বিকেল ৪:৪৫ এ হ্যামার থিয়েটার সেন্টার, স্যান জোস, ক্যালিফোর্নিয়াতে ছবিটির আমেরিকান প্রিমিয়ারের পরে দর্শক এবং বিচারকদের সাথে সরাসরি একটি প্রশ্নোত্তর পর্বে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে প্রযোজক-পরিচালকসহ টিমের অন্যান্যদেরকে।

এছাড়াও এই উৎসবের অংশ হিসেবে আগামী ২১ থে ৩১ মার্চ পর্যন্ত আয়োজিত হতে যাওয়া সিনেজয় ভার্চুয়াল ফিল্ম ফেস্টিভ্যাল এবং পিকচার দা পসিবিলিটিস ইভেন্টেও অংশ নেবে নট আ ফিকশন।

এই উৎসবের বেস্ট শর্ট ন্যারেটিভ এবং বেস্ট এনিমেশন বিভাগে এওয়ার্ড প্রাপ্ত সিনেমাগুলো সরাসরি কোয়ালিফাই করে পৃথিবীর সবচাইতে আলোচিত উৎসব অস্কারে। গত কয়েক বছরে সিনেকুয়েস্ট থেকে যাওয়া বেশ কিছু সিনেমা অস্কারের একাডেমি এওয়ার্ডও পেয়েছে, যার মধ্যে অন্যতম হচ্ছে মিস্টার হাবলট (২০১৪), বিয়ার স্টোরি (২০১৫), স্টাটারার (২০১৬)।  বাংলাদেশ থেকে এবার এই পুরষ্কারের জন্য পৃথিবীর সেরা সব সিনেমার সঙ্গে লড়তে যাচ্ছে নট আ আ ফিকশন।

আরও পড়ুনঃ ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জুরি আহমেদ মুজতবা জামাল

এই উৎসবে অংশ নেওয়ার সুবাদে সিনেকুয়েস্ট উৎসব কর্তৃপক্ষ নট আ ফিকশনের হলিউড ডিস্ট্রিবিউশনের কাজও করবে, কেননা ক্যালিফোর্নিয়ার অন্যতম এই উৎসবটি নির্মাতা,কলাকুশলী,  দর্শকদের মিলনমেলার পাশাপাশি নিজেদের উৎসবে নির্বাচিত সিনেমাগুলো আমেরিকার মার্কেটে বিপণনের কাজও করে থাকে। প্রতিবছর এই উৎসব থেকে নেটফ্লিক্স, আমাজন, এইচবিও, সনি পিকচার্স, ম্যাগনোলিয়া পিকচার্স, রোডসাইড এট্রাকশন্স, পিবিএস, ইওয়ান, আইএফসি ফিল্মস, এমএসএনবিসি ফিল্মস-সহ আমেরিকার বড় সব প্ল্যাটফর্মগুলো নতুন নতুন সিনেমার সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে থাকে এবং তা করা হয় উৎসব কর্তৃপক্ষের মধ্যস্থতার মাধ্যমে।

সিজুর সঙ্গে নট আ ফিকশনের সহ-প্রযোজক হিসেবে কাজ করছেন আন্তর্জাতিক অঙ্গনে সুপরিচিত চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিক সাদিয়া খালিদ রীতি। এছাড়া এই সিনেমায় অভিনেতা হিসেবে কাজ করেছেন উদয়ন রাজীব, নাঈমুল আলম মিশু, ঐশিক সামি আহমেদ, রুদ্রনীল আহমেদ, জাওয়াদ সৌধ এবং মিথুন। ভয়েস আর্টিস্ট হিসেবে কাজ করেছেন আহসান স্বরণ এবং সৈয়দ তামুর হাসান। ছবিটির সাউন্ড ডিজাইন করেছেন রিপন নাথ ও রনি সাজ্জাদ, কালার করেছেন রাশাদুজ্জামান সোহাগ, সম্পাদনায় ছিলেন লিওন রোজারিও এবং তানভীর আহমেদ রনি।

এর আগে হ্যামিলটন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং সিলভার ওয়েভ চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে দর্শক-সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে সিনেমাটি, এই দুটি উৎসবই ছিলো কানাডিয়ান স্ক্রিন এওয়ার্ডস কোয়ালিফাইং ফেস্টিভ্যাল, যা কিনা কানাডার অস্কার বলে খ্যাত। আর একটি কানাডিয়ান স্ক্রিন এওয়ার্ডস কোয়ালিফাইং উৎসবে সিলেকশন পেলেই সরাসরি এই এওয়ার্ডসে কোয়ালিফাই করবে নট আ ফিকশন।

news24bd.tv/DHL