নাকুগাঁও দিয়ে শুকনো মরিচের পর প্রথমবারের মতো এল আদা

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নাকুগাঁও স্থলবন্দরে ভারতীয় আদাভর্তি ট্রাক

নাকুগাঁও দিয়ে শুকনো মরিচের পর প্রথমবারের মতো এল আদা

শেরপুর প্রতিনিধি

এবার প্রথমবারের মতো শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নাকুগাঁও স্থলবন্দর দিয়ে বাংলাদেশে ভারতীয় আদা আমদানি করা হয়েছে। শনিবার (৩ ফেব্রুয়ারি) সকালে আমদানি করা দুই টন ভারতীয় আদাভর্তি একটি ট্রাক নাকুগাঁও স্থলবন্দরে এসে পৌঁছায়। এর আগে গত ১৫ জুলাই বিকেলে ভারত থেকে দেড় টন শুকনো মরিচের একটি চালান আসে বন্দরে।

বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, দেশের অন্যতম বৃহৎ নাকুগাঁও স্থলবন্দর দিয়ে আগে ১৯টি পণ্য আমদানির অনুমোদন থাকলেও শুধু পাথর ও কয়লা আমদানির ওপর নির্ভর ছিল বন্দরটি।

এবার এখানে নতুন করে আমদানিতে আরও একটি পণ্য হিসেবে যোগ হলো আদা। এ বন্দর দিয়ে ব্যবসায়ীরা প্রথমে কয়লা ও পরে পাথর আমদানি করতেন। ভারতের ওপারে আইনি জটিলতায় এ বন্দর দিয়ে কয়লা আমদানি প্রায় বন্ধ হয়ে গেছে। বর্তমানে শুধু পাথর আমদানি চলমান থাকলেও সম্প্রতি শুকনো মরিচের পর শনিবার নতুন করে যোগ হলো আদা।

আদা আমদানিকারক প্রতিষ্ঠান মা ট্রেডার্সের সত্ত্বাধিকারী মো. কামরুল ইসলাম বলেন, ভারতের মেঘালয়ের ব্যবসায়ীদের কাছে ৯ টন আদা আমদানির জন্য এলসি করা হয়েছে। এর মধ্যে নাকুগাঁও স্থলবন্দর দিয়ে শনিবার দুই টন আদা আমদানি করলাম। সামনে বাকি আদা পর্যায়ক্রমে আসবে।

এ ব্যাপারে নাকুগাঁও স্থলবন্দরের সহকারী পরিচালক মো. মোস্তাফিজুর রহমান জানান, মা এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠান পরীক্ষামূলকভাবে এ বন্দর দিয়ে দুই টন আদা আমদানি করেছেন। এ বন্দরে সকল বৈধপণ্য আমদানি করতে সরকারিভাবে ব্যবসায়ীদের প্রয়োজনীয় সকল প্রকার সহযোগিতা করা হবে।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক