বাইডেনকে হারাতে রিপাবলিকানদের এক হতে বললেন দলের সভানেত্রী

আরএনসি সভানেত্রী রোনা ম্যাকড্যানিয়েল- ছবি সংগৃহীত।

বাইডেনকে হারাতে রিপাবলিকানদের এক হতে বললেন দলের সভানেত্রী

অনলাইন প্রতিবেদক

প্রেসিডেন্ট জো বাইডেনকে হারাতে দলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন রিপাবলিকান ন্যাশনাল কমিটির (আরএনসি) সভানেত্রী রোনা ম্যাকড্যানিয়েল। একইসাথে তিনি ট্রাম্প সমর্থকদের হামলা থেকে সতর্ক থাকার আহ্বান জানান।

শুক্রবার লাস ভেগাসে আরএনসির শীতকালীন এক রুদ্ধদ্বার বৈঠকে স্টেট চেয়ারম্যান ও দলের শীর্ষ নেতাদের উদ্দেশে রোনা বলেন, আগামী নভেম্বরের নির্বাচন অতি গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ এটা বিগত সময়ের চেয়ে বেশি সমালোচনামূলক হতে পারে।

রোনা বলেন, আমরা রিপাবলিকানরা একত্রে থাকব। ঠিক এর আগে যেমন ঐক্যবদ্ধভাবে আমরা আমাদের দলকে রক্ষা করার জন্য লড়াই করেছি। ওই বৈঠকে উপস্থিত কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে জানান, আমাদের সামনে কয়েকটি যুদ্ধ (বিরোধীদের সঙ্গে) রয়েছে। যেগুলো ভালোর জন্য লড়াই।

যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী হওয়ার দৌড়ে আছেন ডোনাল্ড ট্রাম্প এবং সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্যের সাবেক গভর্নর ও নিকি হ্যালি। দলের স্বার্থে ট্রাম্প ও নিকির বিষয়েও সমঝোতার কথা বলেন রোনা। যদিও রোনা এই মুহূর্তে ট্রাম্প সমর্থদের চাপের মুখে রয়েছেন। যারা নির্বাচনের স্বার্থে দলের বিরুদ্ধেও অবস্থান নিতে পারে বলে আশঙ্কা তার।

আরও পড়ুন: ইরাক–সিরিয়ায় হামলা নিয়ে বাইডেন ও কারবির কথার সুর একই

চলতি সপ্তাহে প্রকাশিত ক্যাম্পেইনের ফাইন্যান্স নথিতে দেখা গেছে, আরএনসির ব্যাংকে রয়েছে মাত্র ৮ মিলিয়ন ডলার। যেখানে তারা ব্যাংকের কাছে দেনা ১ মিলিয়ন ডলার।  নির্বাচনে ট্রাম্পের প্রচারে ৪২ মিলিয়ন ডলার অর্থায়নের কথা রয়েছে। অন্যদিকে জো বাইডেনের রাজনৈতিক প্রচারে ডেমোক্র্যাটদের বিভিন্ন কমিটি মিলে ৯৭.১ মিলিয়ন ডলার সংগ্রহ করেছে এবং তাদের হাতে রয়েছে ১১৭.৪ মিলিয়ন ডলার।

জো বাইডেন ইতোমধ্যে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির সাথে কাজ শুরু করেছেন। যেখানে তিনি সম্ভাব্য ঘোষিত প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বিবেচিত। কিন্তু রিপাবলিকান শিবিরে এখনও কে হচ্ছেন প্রেসিডেন্ট প্রার্থী সেটা নিয়ে দ্বন্দ্ব রয়ে গেছে। কারণ নিকি হ্যালি এখনও রাস্তা থেকে পুরোপুরি সরে দাঁড়াননি।

news24bd.tv/FA