বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ

আখেরি মোনাজাতের দৃশ্য - ফাইল ছবি

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ

অনলাইন ডেস্ক

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ রোববার। এই মোনাজাত পর্বের মধ্যে দিয়ে শেষ হবে প্রথম পর্বের (শুরায়ে নিজাম বা জুবায়েরপন্থী) ইজতেমা। সকাল ৯টা থেকে ১০টার মধ্যে মোনাজাত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। লাখো ধর্মপ্রাণ মুসল্লিদের সমাগমে অনুষ্ঠিত হবে এ মোনাজাত।

আখেরি মোনাজাত পরিচালনা করবেন বিশ্ব ইজতেমার বাংলাদেশের শীর্ষ মুরব্বি ঢাকার কাকরাইল জামে মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা মো. জোবায়ের। এ তথ্য জানিয়েছেন বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়ক হাবিবুল্লাহ রায়হান।

আখেরি মোনাজাত উপলক্ষে বন্ধ থাকবে বেশ কিছু গুরুত্বপূর্ণ সড়ক। গাজীপুর মহানগর পুলিশের কমিশনার মাহবুব আলম জানিয়েছেন, শনিবার রাত ১২টা থেকে টঙ্গী-কামারপাড়া রোড, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে গাজীপুরের ভোগড়া বাইপাস পর্যন্ত এবং আবদুল্লাপুর থেকে আশুলিয়ার বাইপাইল পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে।

আরও পড়ুন: বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাত কখন, জানা গেল

এছাড়া ময়মনসিংহ ও গাজীপুরগামী যানবাহনগুলোকে গাবতলী দিয়ে কোনাবাড়ী হয়ে এবং ময়মনসিংহ থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে ভোগড়া বাইপাস দিয়ে ৩০০ ফুট রাস্তা ব্যবহার করে চলাচল করতে বলা হয়েছে। এ সময় এসব সড়ক হয়ে কোনো পণ্যবাহী গাড়ি চলতে দেওয়া হবে না। তবে ইজতেমাসংশ্লিষ্ট সব ধরনের যান চলাচল স্বাভাবিক থাকবে।

এর আগে, দেশি-বিদেশি শীর্ষ মুরব্বি ও আলেমদের গুরুত্বপূর্ণ বয়ান ও ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে শনিবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন অতিবাহিত করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। বাদ ফজর তাবলিগের মৌলিক ছয় বিষয় কালিমা, নামাজ, এলেম ও জিকির, একরামুল মুসলিমিন, সহিহ নিয়ত ও দাওয়াতে তাবলিগের বিষয়ে বয়ান করেন ভারতের মুম্বাইয়ের মাওলানা আবদুর রহমান। তার বক্তব্য বাংলায় তরজমা করে শোনান বাংলাদেশের মাওলানা আবদুল মতিন।

জোহরের পর বয়ান করেন ভারতের মাওলানা নূরুর রহমান, আসরের পর বয়ান করেন ভারতের মাওলানা জুহাইরুল হাসান ও ইব্রাহিম দেওলা এবং পাকিস্তানের মাওলানা আহমেদ হোসাইন। তাদের বয়ান সঙ্গে সঙ্গে বাংলা, হিন্দি, আরবি, ইংরেজি, উর্দু, তামিল, মালয়, তুর্কিসহ বিভিন্ন ভাষায় অনুবাদ করা শোনানো হয়।

আরও পড়ুন: বিশ্ব ইজতেমায় ৭২ যুগলের যৌতুকবিহীন বিয়ে

এছাড়া ইজতেমায় আগত বধির মুসল্লিদের জন্য তুরাগ নদীর পশ্চিম পারে নির্ধারিত খিত্তায় বয়ান শোনার ব্যবস্থা করা হয়েছে। তাদের বিশেষ ব্যবস্থায় ইশারা ভাষার মাধ্যমে বয়ান বুঝিয়ে দেওয়া হয়।

আজ আখেরি মোনাজাত শেষে এ পর্বে আগত মুসল্লিরা ময়দান ত্যাগ করবেন। পরে মাওলানা সা’দ আহমাদ কান্ধলভীপন্থী মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলামের অনুসারী মুসল্লিরা ময়দানে দ্বিতীয় পর্বের ইজতেমা আয়োজন করবেন। আগামী ৯ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্ব শুরু হয়ে ১১ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে।

news24bd.tv/SHS