গ্যারেজে পড়ে ছিল পারমাণবিক ক্ষেপণাস্ত্র

গ্যারেজে পড়ে ছিল পারমাণবিক ক্ষেপণাস্ত্র

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে এক ব্যক্তির বাড়ির গ্যারেজ থেকে একটি পুরোনো রকেট উদ্ধার করে পুলিশ। পরে তারা পরীক্ষা–নীরিক্ষার পর জানান, রকেটটি আসলে একটি নিষ্ক্রিয় পারমাণবিক ক্ষেপণাস্ত্রের অংশ। তবে তাতে কোনো ওয়্যারহেড ছিল না। শনিবার (৩ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

প্রতিবেদন থেকে জানা গেছে, বুধবার ক্ষেপণাস্ত্রটি উদ্ধার করার জন্য বেলভিউ শহরে পুলিশকে ডেকেছিলেন ওহিও সামরিক জাদুঘর কর্তৃপক্ষ। সেটি উদ্ধারের জন্য পুরস্কারের ঘোষণাও দিয়েছিলেন তারা। তারপর ক্ষেপণাস্ত্রটি উদ্ধারের জন্য সেই বাড়িতে একটি দল পাঠায় পুলিশ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে পুলিশ জানিয়েছে, উদ্ধার করা জিনিসটি মূলত একটি ডগলাস এআইআর-২ জিনি রকেট।

এটি একটি আনগাইডেড এয়ার-টু-এয়ার রকেট, যা পারমাণবিক ওয়ারহেড বহন করার জন্য তৈরি করা হয়েছিল। তবে এই মিসাইলের সঙ্গে কোনো ওয়ারহেড যুক্ত ছিল না। ফলে এটি কোনো সময়ই এলাকাবাসীর জন্য বিপদ হিসেবে কাজ করেনি।

আরও পড়ুন: গাজা যুদ্ধে চীনের কাছে যেভাবে হারবে যুক্তরাষ্ট্র

বেলভিউ পুলিশ বিভাগের মুখপাত্র সেথ টাইলার শুক্রবার বিবিসি নিউজকে বলেছেন, জিনিসটি মূলত রকেটে জ্বালানি সরবরাহ করার একটি গ্যাসের ট্যাংক। এটা মোটেও কোনো গুরুতর ইস্যু না। এমনকি আমাদের বম্ব স্কোয়াডের সদস্যরা আমাকে জিজ্ঞেস করছেন আমরা কেন একটি মরিচা পড়া ধাতু উদ্ধার নিয়ে সংবাদ প্রকাশ করছি।

গ্যারেজের মালিক পুলিশকে জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রটি একজন প্রতিবেশীর ছিল। ওই ব্যক্তি মারা গেছেন। সেই ব্যক্তি এটি নিলামে কিনেছিলেন। এর বেশি কিছু তিনি জানেন না। গ্যারেজে পড়ে থাকা পুরনো জিনিসটি জাদুঘরের কাজে লাগতে পারে ভেবেই ফোন করেছিলেন। এ নিয়ে পুলিশের উপস্থিতি এবং গণমাধ্যমের মাতামাতিতে কিছুটা বিরক্ত তিনি।

রুশ-মার্কিন স্নায়ুযুদ্ধের সময় যুক্তরাষ্ট্র ও কানাডা এ ধরনের রকেট ব্যবহার করেছিল। ১৯৬২ সালে এর উৎপাদন বন্ধ হয়ে যায়।

news24bd.tv/DHL