চিলিতে ভয়াবহ দাবানল: নিহত ৫১, নিখোঁজ ২০০

দাবানলের আগুনে পুড়ছে চিলি - রয়টার্স

চিলিতে ভয়াবহ দাবানল: নিহত ৫১, নিখোঁজ ২০০

অনলাইন ডেস্ক

দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে ভয়াবহ দাবানলে ৫১ জন নিহত হয়েছেন। এছাড়া এই দাবানলের জেরে দেশটির একটি শহরে দুই শতাধিক বাসিন্দা নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। কর্তৃপক্ষ নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে। খবর রয়টার্সের।

আজ রোববার (৪ ফেব্রুয়ারি) রয়টার্স এক প্রতিবেদনে বলেছেন, মধ্য চিলিতে দাবানলে অন্তত ৫১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক। এছাড়া উপকূলীয় পর্যটন শহর ভিনা ডেল মার মেয়রও বলেছেন, দাবানলে দুই শতাধিক বাসিন্দা নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।

আরও পড়ুন: রক্ষণশীল সংবিধান বাতিল করলো চিলির নাগরিকেরা

দাবানলের কারণে কালো ধোঁয়া ভালপারাইসো অঞ্চলের অনেক অংশে আকাশে ছেয়ে গেছে। মধ্য চিলিতে প্রায় ১০ লাখ মানুষ বাস করে।

দাবানল ছড়িয়ে পড়ার পর অগ্নিনির্বাপক কর্মীরা হেলিকপ্টার এবং ট্রাক ব্যবহার করে আগুন নেভানোর জন্য লড়াই করছেন।

এদিকে, বিবিসি জানিয়েছে, ভয়াবহ এই দাবানলে সারা দেশে ৪৩ হাজার হেক্টরেরও বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দক্ষিণ আমেরিকার এই দেশটির স্বারাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। মূলত স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা এবং প্রবল বাতাসের কারণে এই দাবানল আরও তীব্র রূপ ধারণ করেছে বলেও জানানো হয়েছে।

স্থানীয় সময় শনিবার চিলির কর্তৃপক্ষ জানিয়েছে, উপকূলীয় পর্যটন শহর ভিনা ডেল মারের আশপাশের এলাকাগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং উদ্ধারকারী দলগুলো সমস্ত ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছানোর জন্য সংগ্রাম করছে।

আরও পড়ুন: ইরাক-সিরিয়ায় মার্কিন হামলা, বেসামরিকসহ নিহত ৩৯

চিলির স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা বলেছেন, পাঁচটি মৃতদেহ রাস্তায় পাওয়া গেছে এবং তথ্য বলছে সামনের সময়ে এই সংখ্যা আরও বাড়তে চলেছে।

তিনি আরও বলেন, ভালপারাইসোর অবস্থা সবচেয়ে নাজুক। দেশটি ২০১০ সালের ভূমিকম্পের পর থেকে সবচেয়ে খারাপ বিপর্যয়ের মুখোমুখি হয়েছে। ওই ভূমিকম্পে প্রায় ৫০০ জন নিহত হয়েছিল।

news24bd.tv/SHS   

এই রকম আরও টপিক