'পদাতিক' সিনেমায় এআই দিয়ে চমক সৃজিতের

'পদাতিক' সিনেমায় এআই দিয়ে চমক সৃজিতের

অনলাইন ডেস্ক

কালজয়ী পরিচালক মৃণাল সেনের ১০১তম জন্মবার্ষিকী উপলক্ষে মুক্তি পেতে চলেছে সিনেমা 'পদাতিক'। পরিচালককে শ্রদ্ধার্ঘ্য জানাতে সিনেমাটি বানিয়েছেন জনপ্রিয় পরিচালক সৃজিত মুখার্জি। এখানে মৃণালের চরিত্রে এখানে দেখা যাবে অভিনেতা চঞ্চল চৌধুরীকে। আর এতে জিতু কমল থাকছেন সত্যজিতের চরিত্রে।

'পদাতিক' সিনেমায় এবার সৃজিতের হাত ধরে আসছে নতুন চমক। তথাকথিতভাবে ডাবিং না করে, সৃজিত ব্যবহার করছেন এআই (আর্টিফিসিয়াল ইনট্যালিজেন্স) টুল। যাতে সত্যজিৎ রায়ের কণ্ঠের নমুনা দিয়ে করা হয়েছে এই কাজটি। বর্তমানে আর্টিফিসিয়াল ইনট্যালিজেন্স নিয়ে যে ধরনের কাজ হচ্ছে, তাতে নিঃসন্দেহে সৃজিতের এই পদক্ষেপ বড় বদল আনবে বাংলা সিনেমার কাজে।

এর আগে সংগীত পরিচালক এআর রহমান রজনীকান্তের সিনেমায় ব্যবহার করেছিলেন প্রয়াত গায়ক বাম্বা ব্যাঙ্ক্যা এবং শাহুল হামিদের কণ্ঠ। যা ফেলে দিয়েছিল হইচই। আর তারপর খোদ সত্যিজিতের গলা ফিরিয়ে আনার যে উদ্যোগ নিলেন সৃজিত, তা নিসন্দেহে প্রশংসার দাবি রাখে।

'পদাতিক' সিনেমায় মৃণাল সেনের স্ত্রী গীতা সেনের চরিত্রে অভিনয় করেছেন মনামী ঘোষ। পরিচালকের ছেলে কুণাল সেনের চরিত্রে দেখা যাবে সম্রাট চক্রবর্তীকে। এছাড়াও যুবক মৃণালের চরিত্রে দেখা যাবে কোরক সামন্তকে।

আরও পড়ুন: ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’র চ্যাম্পিয়ন নীলা

ইতিমধ্যেই সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে পদাতিক সিনেমার একটি ক্লিপিংস। যাতে দেখা গিয়েছিল, মৃণাল সেন রূপী চঞ্চল চৌধুরী ও সত্যজিৎ রায় রূপী জিতু কমল কথোপকথনে ব্যস্ত। তাঁরা একে অন্যের সঙ্গে একটি বিশেষ ছবির বিষয় আলোচনা করছেন। চঞ্চল চৌধুরীর বাচনভঙ্গী থেকে শুরু করে তাঁর শরীরী গরণ, সবের সঙ্গেই মৃণাল সেনের মিল খুঁজে পান দর্শকরা। সত্যজিতের লুকে তো আগেই জিতু চোখ টেনেছে দর্শকের। তবে এই ক্লিপিংসে জিতু-র গলার আওয়াজ নিয়ে অনেকেই তুলেছিল প্রশ্ন। হয়েছিল ট্রোল। তবে খুব সম্ভবত এআই ব্যবহারের পরে এরকম কোনও ত্রুটিই আর খুঁজে পাবেন না দর্শকেরা।

news24bd.tv/TR