ভূমিকম্পে বিধ্বস্ত তুর্কিরা পাচ্ছেন নতুন বাড়ি

২০২৩ সালের ৬ ফেব্রুয়ারি শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠে তুরস্ক ও সিরিয়া। ছবি: সংগৃহীত

ভূমিকম্পে বিধ্বস্ত তুর্কিরা পাচ্ছেন নতুন বাড়ি

অনলাইন ডেস্ক

এক বছর আগেই ভূমিকম্পে লন্ডভন্ড হয়  তুরস্কের ১১ প্রদেশ। স্মরণকালের এই ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন অন্তত ৫০ হাজার মানুষ। এবার এসব মানুষদের আবাসনের ব্যবস্থা করেছে তুর্কি প্রেসিডেন্ট রিসেফ তাইয়েপ এরদোয়ান। খবর রয়টার্সের।

২০২৩ সালের ৬ ফেব্রুয়ারি শক্তিশালী এই ভূমিকম্পে কেঁপে উঠে তুরস্ক ও সিরিয়া। এ ঘটনায় সিরিয়ার ৬ হাজারসহ তুরস্কের ৫০ হাজার মানুষ মারা যায়। এছাড়া গৃহহীন হয়ে পড়ে লাখ লাখ মানুষ।

গৃহহীন এসব মানুষদের ঘরের চাবি বিতরণ করেন দেশটির প্রেসিডেন্ট রিসেফ তাইয়েপ এরদোয়ান।

তিনি বলেন, ‘আজ আমরা হাতায়ে প্রদেশের মানুষের হাতে ৭ হাজার ২৭৫টি ঘরের চাবি তুলে দিয়েছি। নির্মাণকাজ শেষ হলে আমরা ধীরে ধীরে পুরো অঞ্চলে ৪০ হাজার বাড়ি দেব। ’ ২০২৩ সালের ভূমিকম্পে এই হাতায়ে প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল।

তিনি আরও বলেন, আগামী দুই মাসের মধ্যে প্রায় ৭৫ হাজার বাড়ি বিতরণ করা হবে। সরকার এই বছর মোট ২ লাখ বাড়ি বিতরণ করার পরিকল্পনা করেছে।

আরও পড়ুন: ইরাক-সিরিয়ায় মার্কিন হামলা, বেসামরিকসহ নিহত ৩৯

তুরস্কের নগরায়নমন্ত্রী মেহমেত ওজাসেকি বলেন, ভূমিকম্প প্রায় ৬ লাখ ৮০ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। ৩ লাখ ৯০ হাজার মানুষ নতুন বাড়ির আবেদন করেছেন। ২ লাখ অ্যাপার্টমেন্টের টেন্ডার সম্পন্ন হয়েছে। এদের মধ্যে কিছু বাড়ির নির্মাণকাজ চলছে। কিছু বাড়ির কাজ শেষ হয়েছে। শিগগিরই এসব বাড়ির চাবি মানুষের হাতে তুলে দেওয়া হবে। প্রায় এক লাখ অ্যাপার্টমেন্টের টেন্ডার প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

news24bd.tv/DHL