মিয়ানমারে তুমুল গোলাগুলি, বাংলাদেশে গুলিবিদ্ধ ৩

গুলিবিদ্ধ ব্যক্তি

মিয়ানমারে তুমুল গোলাগুলি, বাংলাদেশে গুলিবিদ্ধ ৩

অনলাইন ডেস্ক

বাংলাদেশের সীমান্তবর্তী মিয়ানমারের ওপারে সে দেশের সশস্ত্র বাহিনী ও আরাকান আর্মির মধ্যে তুমুল সংঘর্ষ চলছে। মধ্যরাত থেকে সীমান্তের ওপারে সংঘাতে মর্টার শেল ও গুলির মুহুর্মুহু শব্দে কক্সবাজার ও বান্দরবানের বিভিন্ন সীমান্তবর্তী এলাকার মানুষের মধ্যে ভয় ও আতঙ্ক বিরাজ করছে।

গতকাল রাতেও মিয়ানমারের ছোড়া মর্টার শেল পড়েছে তুমব্রু এলাকার এক বাসিন্দার উঠোনে। মিয়ানমার থেকে ছোড়া গুলিতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম-তুমব্রু সীমান্তে তিন বাংলাদেশি আহত হয়েছেন।

রোববার (৪ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে বিকেল পর্যন্ত এই ঘটনা ঘটে। এদের মধ্যে নাইক্ষ্যংছড়ির তুমব্রু এলাকার বাসিন্দা পবীন্দ্র ধর অনবো একজন।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, আরাকান আর্মির আক্রমণের মুখে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর ১৪ জন সদস্য তুমব্রু সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। তাঁরা তুমব্রু বিজিবির হেফাজতে রয়েছেন বলে জানা গেছে।

এ ছাড়া তুমব্রু সীমান্তের ওপারে মিয়ানমার বাহিনী আজ দুপুর থেকে হেলিকপ্টার নিয়ে আকাশ থেকে আরাকান আর্মির সম্ভাব্য আস্তানায় গোলা নিক্ষেপ করছে।

নাইক্ষ্যংছড়ির তুমব্রু বাজার শ্রীশ্রী দুর্গামন্দির কমিটির সভাপতি ও স্কুলশিক্ষক রূপলা ধর কালের কণ্ঠকে বলেন, ‘মিয়ানমারের ওপারে আরাকান আর্মি ও সেনাবাহিনীর মধ্যে প্রচণ্ড গোলাগুলি হচ্ছে।

শনিবার সকালে আমার প্রতিবেশী ষাটোর্ধ্ব এক ব্যক্তির শরীরে মিয়ানমার থেকে ছোড়া গুলি লেগেছে। তুমব্রু এলাকায় শনিবার রাত থেকে মর্টার শেল ও ভারী অস্ত্রের শব্দে স্থানীয় বাসিন্দারা রাতভর ঘুমাতে পারেনি। ভোর হতেই অনেকে এলাকা ছেড়ে অন্যত্র নিরাপদ আশ্রয়ের উদ্দেশ্যে চলে গেছে। ’

রূপলা ধর আরো বলেন, ‘রবিবার সকাল ১১টার দিকে তুমব্রু সীমান্তে  মিয়ানমারের তিনটি হেলিকপ্টার থেকে গুলি ছুড়তে দেখেছি।


কত গুলি বাংলাদেশের এপারে পড়ছে তার হিসাব নেই। স্থানীয় বাসিন্দাদের জন্য ভয় হচ্ছে, যেকোনো সময় বিপদ হতে পারে। ’

খোঁজ নিয়ে জানা গেছে, আজ (রোববার) ভোররাতে তুমব্রু গ্রামের বাসিন্দা শফিক মেম্বারের বাড়িতে মর্টার শেল পড়েছে। ঘুমধুম মধ্যমপাড়ার জলপাইতলীর বাসিন্দা সাইফুল ইসলামের ঘরে ভোর ৪টার দিকে আরো একটি মর্টার শেল পড়ে। মর্টার শেলটি তাঁদের শয়নঘরের কাঠের কাছে পড়েছে। অল্পের জন্য তাঁরা স্বামী, স্ত্রী ও দুই সন্তান প্রাণে বেঁচে যান।

তুমব্রুর বাসিন্দা আবু বকর বলেন, ‘আমার কৃষিজমি রয়েছে। সেখানে আমি চাষ করেছি। গত কয়েক দিন মর্টার ও গোলার শব্দে জমিতে কাজ করতে যেতে পারিনি। আজ (রবিবার) সকালে শ্রমিকসহ জমিতে কাজ করতে গিয়ে দেখি অসংখ্য গুলি ধানক্ষেতে পড়েছে। ভয়ে আমরা কাজ না করে চলে এসেছি। ’

মিয়ানমারের রাখাইন রাজ্যের রাজধানী সিতওয়ে থেকে প্রাপ্ত খবরে জানা যায়, সিতওয়ে (আকিয়াব) কালাদান নদীর পোক্তা এলাকায় মিয়ানমারের নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজে হামলা চালিয়েছে আরাকান আর্মি। আজ রবিবার সকাল সাড়ে ১১টার দিকে ঘটনাটি ঘটেছে। জাহাজটিতে ২৫০ জন সৈন্য ছিল।

আরও পড়ুন: মেট্রোরেল চলাচল বন্ধ

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক