‘শরীফ থেকে শরীফা’ গল্পের দুটি লাইন প্রত্যাহারের দাবী চুন্নুর

মুজিবুল হক চুন্নু।

‘শরীফ থেকে শরীফা’ গল্পের দুটি লাইন প্রত্যাহারের দাবী চুন্নুর

নিজস্ব প্রতিবেদক

‘শরীফ থেকে শরীফা’ গল্পে অন্তর্ভুক্ত ট্রান্সজেন্ডার সংক্রান্ত দুটি লাইন পাঠ্যবই থেকে প্রত্যাহারের দাবী জানিয়েছেন বিরোধী দলের চিফ হুইপ ও জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। রোববার (৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশন চলাকালে এ দাবী জানান তিনি।

সংসদে শরীফ থেকে শরীফা গল্প পড়ে শুনিয়ে চুন্নু বলেন, একটা বিষয় নিয়ে ইদানিং সারা দেশে, সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা হচ্ছে। সেখানে দেখা যাচ্ছে ভুল আলোচনা হচ্ছে, মানুষের অনুভূতিতে আঘাত আসছে, ধুম্রজাল সৃষ্টি হচ্ছে।

নিজেকে নিজের জন্মগত লিঙ্গ বাদে অন্য কোনো লিঙ্গ মনে করাই হচ্ছে ট্রান্সজেন্ডার। বিষয়টা পুরোপুরি মানসিক। হিজড়া বিষয়টি জন্মগত। এটা শারিরীক ও মানসিক উভয়।
এরাই তৃতীয় লিঙ্গ হিসাবে স্বীকৃত।

আরও পড়ুন: মিয়ানমারে তুমুল যুদ্ধ: বাংলাদেশে ঢুকল ৬৬ বিজিপি সদস্য

চুন্নু আরও বলেন, ট্রান্সজেন্ডারের বিষয়টি পাঠ্যপুস্তকে যুক্ত করা কোনভাবে ভালো মনে করছি না। এটি ইসলামের সঙ্গে সাংঘর্ষিক বলে অনেক ইসলামী চিন্তাবিদ মতামত দিয়েছেন। আমরা ইসলাম ধর্মের অনুসারীরা মনে করি হিজড়ারা জন্মগত। আল্লাহ তাদের সৃষ্টি করেছেন। তাদের সকল অধিকার রাষ্ট্র ও ইসলাম স্বীকার করে।

ট্রান্সজেন্ডার বিষয়টি ইসলামের সঙ্গে সাংঘর্ষিক উল্লেখ করে তিনি বলেন, সপ্তম শ্রেণীর বইয়ে শরিফার গল্পে মাত্র দুইটা লাইন- “ছোটবেলায় সবাই আমাকে ছেলে বলতো, কিন্তু আমি নিজে একসময় বুঝলাম আমার শরীরটা ছেলের মতো হলেও মনে মনে একজন মেয়ে”- এটা হল একটা মানসিক বিষয়। এটাকে অন্তর্ভুক্ত করার উদ্দেশ্য সম্পর্কে সংসদে বলতে চাই না। এটা যেহেতু ইসলামের সঙ্গে সাংঘর্ষিক তাই দুটো লাইন পরিবর্তন করা হলে এ দেশের মানুষের কোন আপত্তি থাকবে না। শিক্ষামন্ত্রী যদি বিষয়টা গুরুত্বের সঙ্গে দেখেন এবং অংশীজনের সঙ্গে বসে দুটো লাইন যদি প্রত্যাহার করা হয় তাহলে কোন বিতর্ক থাকে না।

news24bd.tv/ab