‘এ তো কেবল শুরু’- ইরাক সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্র

ইয়েমেনের ৩৬টি হুথি লক্ষ্যবস্তুতে হামলা চালায় যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র

‘এ তো কেবল শুরু’- ইরাক সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ইরাক ও সিরিয়ায় ইরান-সমর্থিত লক্ষ্যবস্তুতে তাদের বিমান হামলা মাত্র শুরু হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। এর শেষ অনেকটা দূরে বলেও সতর্ক করেছে তারা।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান রোববার মার্কিন গণমাধ্যমকে বলেন, 'আমরা সবকিছুই দেখছি। এ বিষয়ে আরও পদক্ষেপ নেওয়া হবে'।

গত সপ্তাহে জর্ডানে একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হয়। ইরাক-সিরিয়ায় ইরানের লক্ষ্যবস্তুতে হামলা করে এরই প্রতিক্রিয়া জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন: হুথিদের ৩৬টি স্থাপনায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের হামলা

ওই হামলার বিষয়ে ইরান জড়িত থাকার কথা অস্বীকার করলেও তার সহযোগী সংগঠন ইসলামিক রেজিস্ট্যান্স ইন ইরাকের দায় স্বীকার করেছে। তবে ওই হামলায় ইরানের স্পষ্ট সম্পৃক্ততা রয়েছে বলে দাবি ওয়াশিংটনের।

কারণ ড্রোনটি ছিলো ইরানের তৈরি।

রোববার কংগ্রেসে পাল্টা সামরিক পদক্ষেপের বিষয়ে একটি চিঠি দেন প্রেসিডেন্ট জো বাইডেন। চিঠিতে জো বাইডেন উল্লেখ করেন, গত রোববার মার্কিন তিন সেনা নিহতের ঘটনায় প্রতিশোধমূলক হামলা করা হবে ইরানের সশস্ত্র বাহিনী - ইসলামিক বিপ্লবী গার্ড কর্পসের (আইআরজিসি) স্থাপনাগুলোতে।

ধারণা করা হয়, আইআরজিসিকে ইরাক অস্ত্র ও অর্থায়ন দিয়ে প্রশিক্ষিত করেছে। তাদের হাত থেকে বেসামরিকদের রক্ষা করার জন্য এই পাল্টা হামলা চালানো হচ্ছে বলে জানান বাইডেন। যাতে তারা ধীরে ধীরে কাবু হয়ে যায়।

news24bd.tv/FA