ইসরায়েল-ইউক্রেনকে সহায়তা করতে মার্কিন সিনেটে নতুন বিল উত্থাপন

মার্কিন আইনসভা ক্যাপিটল হিল।

ইসরায়েল-ইউক্রেনকে সহায়তা করতে মার্কিন সিনেটে নতুন বিল উত্থাপন

অনলাইন ডেস্ক

নিজেদের সীমান্তে নিরাপত্তা জোরদার এবং ইসরায়েল ও ইউক্রেনকে যুদ্ধসহায়তা দেয়ার লক্ষ্যে ১১৮ বিলিয়ন ডলারের এক নতুন বিল হাজির করেছে মার্কিন সিনেট। গত কয়েকমাস ধরে অভিবাসন এবং ইউক্রেনকে সহায়তা ইস্যুতে চলমান স্থবিরতা কাটিয়ে বিলটিকে সহজে কার্যকর করতে মার্কিন কংগ্রেসকে আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। খবর আল জাজিরার।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং সিনেটের ডেমোক্র্যাটিক ও উদারপন্থী রিপাবলিকান নেতারা ইউক্রেনকে সহায়তা করতে চাইলেও কট্টরপন্থী রিপাবলিকানরা যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অবৈধ অনুপ্রবেশ ঠেকানোর দিকে মার্কিন সরকারকে নজর দিতে বলে আসছেন।

রোববার (৪ ফেব্রুয়ারি) ঘোষিত বিলে ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে। মার্কিন সমরাস্ত্র সরবরাহ বিঘ্নিত হওয়ায় ইউক্রেনের জন্য রাশিয়াকে দূরীভূত করা কঠিন হয়ে পড়েছে।

বিল অনুযায়ী ইসরায়েল পাবে ১৪ বিলিয়ন ডলার, লোহিত সাগরে নিরাপত্তা নিশ্চিতে ব্যয় হবে ২ বিলিয়ন ডলার এবং চীন-তাইওয়ান সংঘাত মোকাবেলায় ব্যয় হবে ৫ বিলিয়ন ডলার।

নতুন বিলে সীমান্তে যদি অভিবাসন প্রত্যাশীদের আবেদনের পরিমাণ মাত্রা ছাড়িয়ে যায় তবে মার্কিন প্রেসিডেন্ট যেকোনো অভিবাসীকে যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত করার ক্ষমতা প্রাপ্ত হবেন।

আরও পড়ুন: বাংলাদেশের সাথে আরাকান আর্মির সম্পৃক্ততা

আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অভিবাসন ইস্যুটি জোরালো ভূমিকা রাখবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

রোববার জো বাইডেন সিনেটের নেতাদের বিলটি সহজে কার্যকর করার আহ্বান জানিয়ে বলেন, কিছুই না করা কোনো সমাধান হতে পারে না। অবশেষে আমরা একটি নির্দলীয় জাতীয় নিরাপত্তা চুক্তিতে সম্মত হতে পেরেছি যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে অন্যতম কঠোর এবং সুষ্ঠু একটি চুক্তি।

সিনেটে ডেমোক্র্যাটিক দলের নেতা চাক শুমার বুধবার বিলটির ওপরে ভোটগ্রহণ আয়োজন করার কথা জানালেও স্পিকার মাইক জনসনের মতো রিপাবলিকানদের সন্দেহের মুখে বিলটি কি আদৌ কার্যকর হবে কিনা সে ব্যাপারে এখনই কিছু বলা যাচ্ছে না।

এক বিবৃতিতে শুমার বলেন, নতুন বিলটি দেশের অভ্যন্তরে এবং বাইরে মার্কিন নিরাপত্তা নিশ্চিতের পথে এক যুগান্তকারী পদক্ষেপ। আমেরিকার ভবিষ্যত উন্নতি ও নিরাপত্তার জন্য ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ আইন হচ্ছে এই নতুন বিলটি।

এনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে মাইক জনসন বিলটিকে ‘মৃত’ বলে আখ্যা দেন এবং আরও কঠোর অভিবাসন আইন প্রণয়নের প্রতি জোর দেন।

ধারণা করা হচ্ছে বিলে অন্তর্ভুক্ত ইসরায়েলের জন্য সহায়তার বিষয়টি কয়েকজন ডেমোক্র্যাট নেতার অসম্মতির কারণ হতে পারে।

ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স বিল থেকে আক্রমণাত্মক সমরাস্ত্র ক্রয়ের জন্য তহবিল বাতিল করার এবং প্রতিরক্ষামূলক সমরাস্ত্র কেনার জন্য তহবিল বজায় রাখার পক্ষে যুক্তি দিয়েছেন।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক