২০২৬ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ মেক্সিকোতে, ফাইনাল নিউইয়র্কে

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। ছবি: সংগৃহীত

২০২৬ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ মেক্সিকোতে, ফাইনাল নিউইয়র্কে

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো বিশ্বকাপ হতে যাচ্ছে তিনটি দেশে—কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে। ২০২৬ ফিফা বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ ১১ জুন অনুষ্ঠিত হবে মেক্সিকোর আজটেকা স্টেডিয়ামে। আর ১৯ জুলাই বৈশ্বিক আসরের ফাইনাল হবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের নিউজার্সি স্টেডিয়ামে। এই মাঠের ধারণ ক্ষমতা ৮২ হাজার ৫০০।

সোমবার (৫ ফেব্রুয়ারি) বিশ্বকাপের শিডিউল অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ফিফা টিভি সরাসরি সম্প্রচারিত এই অনুষ্ঠানে কোন ভেন্যুতে কোন ম্যাচ হবে সেসব জানিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

১৯৭০ এবং ১৯৮৬ বিশ্বকাপের ফাইনাল মেক্সিকোর এই মাঠেই অনুষ্ঠিত হয়েছিল। এই মাঠেই আর্জেন্টিনার কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক 'হ্যান্ড অব গোল' এবং 'গোল অব দি সেঞ্চুরি' খ্যাত দুটি গোল করেছিলেন।

আরও পড়ুন: বিশ্বকাপ বাছাই প্রস্তুতি নিতে সৌদি আরব যাচ্ছে বাংলাদেশ

তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ হবে লিওনেল মেসির ক্লাব ইন্টার মায়ামি শহরে। আসছে বিশ্বকাপে দলের সংখ্যা ৩২ থেকে বেড়ে ৪৮টি  নিয়ে আয়োজিত হচ্ছে।
৩৯ দিনের এই আসরে ১০৪টি ম্যাচ হবে তিনটি আলাদা দেশে; যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার ১৬টি শহরে। ১২ জুন লস এঞ্জেলসে হবে যুক্তরাষ্ট্রে প্রথম ম্যাচ, একই দিন টরোন্টোতে নিজেদের প্রথম ম্যাচ খেলবে কানাডা। দেশটির ডালাস শহরে হবে ৯টি ম্যাচ।

শেষ ১৬ রাউন্ডের খেলা চলবে ৪ থেকে ৭ জুলাই পর্যন্ত। কোয়ার্টার ফাইনাল হবে ৯ থেকে ১১ জুলাই, চারটি ম্যাচের ভেন্যু লস অ্যাঞ্জেলস, কানসাস সিটি, মায়ামি ও বোস্টন।

১৪ ও ১৫ জুলাই দুটি সেমিফাইনাল হবে ডালাস ও আটলান্টায়। তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ মায়ামিতে, ১৮ জুলাই।

১৯ জুলাই নিউজার্সির ফাইনাল দিয়ে বিশ্ব পাবে ফুটবলের নতুন বিশ্ব চ্যাম্পিয়ন।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়