এবার টাকা-পয়সা নিয়ে পাকিস্তান-শ্রীলঙ্কার বিরোধ 

এবার টাকা-পয়সা নিয়ে পাকিস্তান-শ্রীলঙ্কার বিরোধ 

অনলাইন ডেস্ক

শত্রুভাবাপন্ন পাকিস্তানে গিয়ে ভারত খেলতে রাজি না হওয়ায় গত বছর এশিয়া কাপ আয়োজিত হয় 'হাইব্রিড মডেলে'। পাকিস্তানের সঙ্গে যৌথভাবে এই টুর্নামেন্ট আয়োজন করে শ্রীলঙ্কা। লঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি) ও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বেশ সফলভাবেই শেষ করে এশিয়া কাপ। তবে টুর্নামেন্ট শেষের প্রায় পাঁচ মাস পরেও আর্থিক বিষয়াদি নিয়ে পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যে বিরোধ রয়েই গেছে।

ফাইনাল আয়োজনসহ বেশিরভাগ ম্যাচের ভেন্যু শ্রীলঙ্কায় হলেও আয়োজন-স্বত্ব ছিল পিসিবির হাতেই। তবে পাকিস্তানের সংবাদমাধ্যম ‘ক্রিকেট পাকিস্তান’ জানিয়েছে, হাইব্রিড মডেলে আয়োজিত এশিয়া কাপের অর্থ পরিশোধ এখনো বাকি থাকা নিয়ে পিসিবি ও এসএলসির মধ্যে মতবিরোধ তৈরি হয়েছে।

গত বুধবার ইন্দোনেশিয়ার বালিতে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় এসএলসি সভাপতি শামি সিলভা দাবি করেন, এশিয়া কাপে হোটেল বিল এখনো পরিশোধ করেনি পিসিবি।

জবাবে এসিসি সভাপতি জয় শাহ বিষয়টি নিয়ে শামি সিলভাকে সরাসরি পিসিবির সঙ্গে আলোচনার নির্দেশ দিয়েছেন।

সূত্রের বরাত দিয়ে ‘ক্রিকেট পাকিস্তান’ জানিয়েছে, পিসিবি নিজেরাই এশিয়া কাপের অনেক বিল এখনো পায়নি। এ কারণে এসএলসিকে তাদের পাওনা পরিশোধ করতে দেরি হচ্ছে।

পিসিবির একটি সূত্র বার্তা সংস্থা পিটিআইকে জানিয়েছিল, টুর্নামেন্টের আয়োজন-স্বত্ব বাবদ ২৫ লাখ মার্কিন ডলারের সঙ্গে টিকিট ও স্পনসরশিপ অর্থের বাইরে পিসিবি এসিসির কাছে বাড়তি অর্থ চেয়েছে। বাড়তি এ অর্থ পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যে দলগুলোর চার্টার্ড ফ্লাইট, অভ্যন্তরীণ যোগাযোগ ও অতিরিক্ত হোটেল ভাড়ার মতো বাড়তি খরচের কারণে চাওয়া হয়েছে, যেগুলো এশিয়া কাপের প্রাথমিক বাজেটের মধ্যে ছিল না। তবে এসব খরচ দিতে নারাজ এসিসি।

চারটি চার্টার্ড ফ্লাইটের জন্য পিসিবি আগেই ২ লাখ ৮১ হাজার ৭০০ ডলার দিয়ে রেখেছিল। পাশাপাশি তারা এসএলসিকে ভেন্যু ভাড়ার জন্য ২০ লাখ ৬৯ হাজার ৮৮৫ ডলার দিতে সম্মত হয়। এর মধ্যে ৭৫ শতাংশ অর্থ পরিশোধ করলেও শর্ত অনুযায়ী বাকি ২৫ শতাংশ এশিয়া কাপ শেষে দেওয়ার কথা ছিল। কিন্তু টুর্নামেন্ট শেষের পাঁচ মাস পরেও তা বুঝে পায়নি এসএলসি।

হাইব্রিড মডেলের এশিয়া কাপ আয়োজন-স্বত্ব বাবদ এসিসি থেকে ২৫ লাখ ডলার পায় পিসিবি।  তবে পুরো টুর্নামেন্ট আয়োজনে পিসিবির খরচ হয়েছে ৪০ লাখ ডলারের মতো।  যদিও খরচ বাড়ানোর পেছনে এখন পিসিবির দায় দেখানো হচ্ছে।

প্রাথমিকভাবে পিসিবি আয়োজিত ম্যাচগুলো শুধু লাহোরে হওয়ার কথা ছিল। কিন্তু এসিসির অনিচ্ছা সত্ত্বেও পিসিবি টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ মুলতানে আয়োজন করে। পিসিবির একজন শীর্ষ কর্মকর্তা তার পরিবারকে কলম্বোয় নিতে চার্টার্ড ফ্লাইট ব্যবহার করেছেন, এমন অভিযোগও আছে। এ ধরনের বিষয় পাকিস্তান ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের চলমান আর্থিক বিরোধকে আরও জটিল করে তুলেছে।

news24bd.tv/SHS