পায়রা বন্দরকে কেন্দ্র করে এলাকাভিত্তিক বাণিজ্য কার্যক্রম শুরু হয়েছে: নবনিযুক্ত চেয়ারম্যান

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন পায়রা বন্দরের নবনিযুক্ত চেয়ারম্যান রিয়ার এডমিরাল আবদুল্লাহ আল মামুন চৌধুরী।

পায়রা বন্দরকে কেন্দ্র করে এলাকাভিত্তিক বাণিজ্য কার্যক্রম শুরু হয়েছে: নবনিযুক্ত চেয়ারম্যান

গোপালগঞ্জ প্রতিনিধি

পায়রা বন্দরের নবনিযুক্ত চেয়ারম্যান রিয়ার এডমিরাল আবদুল্লাহ আল মামুন চৌধুরী বলেছেন, এলাকার উন্নয়নের জন্য পায়রা বন্দর প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি স্বপ্ন ছিল। ২০১৩ সালেল নভেম্বর থেকে এ বন্দরটি যাত্রা শুরু করে। এ বন্দরটিকে কেন্দ্র করে এলাকায় সড়কের উন্নতি, কলকারখানা স্থাপনসহ এলাকাভিত্তিক বাণিজ্য কার্যক্রম শুরু হয়েছে।

তিনি বলেন, ২০১৬ সাল থেকে এ বন্দরে বাণিজ্যিক জাহাজগুলো আসা শুরু করলেও, বিদেশি জাহাজগুলো সবচেয়ে বেশি আসা শুরু হয় ২০২১ সাল থেকে।

ইতিমধ্যে ৯৫২টি জাহাজ পায়রা বন্দরে এসেছে। ইতিমধ্যে পাথর, এলজিপি এবং বিভিন্ন ধরনের কালকারখানা আমাদের প্রস্তাবনা দিয়েছে। এখন এ বন্দরে ১০ মিটার গভীরতার জাহাজ আগমন করছে এবং চ্যানেলটি রক্ষাণাবেক্ষনের কাজ চলমান থাকবে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বাংলাদেশের প্রথম সমুদ্র বন্দর চট্টগ্রাম, দ্বিতীয়টি মংলা এরপর পায়রা বন্দর। আমাদের জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে, বানিজ্য বৃদ্ধি পাচ্ছে। এতে ট্রাফিকও বৃদ্ধি পাচ্ছে। চট্টগ্রাম থেকে একটি জাহাজ আসতে জোয়ারের জন্য অপেক্ষা করতে হয় কিন্তু পায়রা বন্দর থেকে কালিগঞ্জ হয়ে সরাসরি ঢাকা যেতে মাত্র ৩৬ ঘন্টা লাগবে। এতে সময় ও অর্থ সাশ্রয় হবে।

আরও পড়ুন: বগুড়ায় চালকলে খাদ্যমন্ত্রীর আকস্মিক অভিযান

এর আগে সকাল সোয়া ১১টায় টুঙ্গিপাড়ায় পৌঁছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ বেদিতে পুম্পার্ঘ অর্পণ করে গভীর শ্রদ্ধা জানান নবনিযুক্ত চেয়ারম্যান রিয়ার এডমিরাল আবদুল্লাহ আল মামুন চৌধুরী। পরে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্য এবং মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী ৩০ লক্ষ শহীদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।

শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধু ভবনে রক্ষিত পরিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করেন নবনিযুক্ত চেয়ারম্যান। এসময় তার সঙ্গে পায়রা বন্দর সদস্য (হারবার এন্ড মেরিন) ক্যাপ্টেন মোহাম্মদ জাহিদ হোসেন, সদস্য (প্রশাসন ও অর্থ) মোঃ সোহরাব হোসেনসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

news24bd.tv/DHL