ছয় মাসে লিবিয়া থেকে ১ হাজার ২৪৫ বাংলাদেশির প্রত্যাবাসন

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় বেনগাজি থেকে ১ ফেব্রুয়ারি বাংলাদেশে ফিরে এসেছেন ১৩৯ বাংলাদেশি

ছয় মাসে লিবিয়া থেকে ১ হাজার ২৪৫ বাংলাদেশির প্রত্যাবাসন

অনলাইন ডেস্ক

লিবিয়া থেকে নতুন করে ১৩৯ জন অনিয়মিত বাংলাদেশি দেশে ফিরেছেন। এ নিয়ে ২০২৩ সালের জুলাই থেকে এ পর্যন্ত মোট এক হাজার ২৪৫ নাগরিককে আইওএম-এর সহায়তায় লিবিয়া থেকে দেশে ফিরিয়ে আনা হলো। এই সংখ্যা আগের বছরের থেকে দ্বিগুণেরও বেশি।

ত্রিপোলিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের বরাত দিয়ে ইনফোমাইগ্রেন্টস বলছে, লিবিয়া থেকে বাংলাদেশিদের ফিরে আসার সংখ্যা বাড়ছে।

বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘পর্যায়ক্রমে লিবিয়ায় বিপদগ্রস্ত ও আটক বাংলাদেশি নাগরিকদের দেশে প্রত্যাবাসনের অংশ হিসেবে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় বেনগাজি থেকে ৩১ জানুয়ারি, ২০২৪ তারিখে ১৩৯ জনকে প্রত্যাবাসন করা হয়েছে৷’

লিবিয়ার বুরাক এয়ারের একটি ফ্লাইটে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ভোরে তারা ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, ‘লিবিয়ার বিভিন্ন ডিটেনশন সেন্টারে আটকসহ বিপদগ্রস্ত বাংলাদেশি অভিবাসীদের নিরাপদে দেশে প্রত্যাবাসনের জন্য দূতাবাস স্থানীয় কর্তৃপক্ষ এবং আইওএম-এর সঙ্গে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। এ প্রেক্ষাপটে দূতাবাস নিয়মিত লিবিয়ার বিভিন্ন ডিটেনশন সেন্টার পরিদর্শন করে আটক বাংলাদেশিদের প্রয়োজনীয় আইনগত সহায়তা করছে৷’

মূলত ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি পৌঁছানোর আশায় অনেক বাংলাদেশি নানা উপায়ে লিবিয়া যান। তাদের অনেককে আটক করে মানবপাচারকারীরা মুক্তিপণ আদায়ের চেষ্টা করে।

আবার অনেকে বন্দী হন লিবিয়ার নিরাপত্তা বাহিনীর হাতে।

এমনভাবে আটক ও বিপদে পড়াদের দেশে প্রত্যাবাসনের উদ্যোগ নিয়েছে সরকার। তার অংশ হিসেবে ২০২৩ সালের জুলাই থেকে চলতি বছরের ১ ফেব্রুয়ারি পর্যন্ত বিভিন্ন ফ্লাইটে এক হাজার ২৪৫ জনকে ফেরত আনা হয়েছে বলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। এই সংখ্যা ২০২২ সালের সারা বছরের তুলনায় দ্বিগুণের বেশি। আইওএম-এর স্বেচ্ছা প্রত্যাবাসন কর্মসূচির অধীনে সে বছর ফেরত এসেছিলেন এক হাজার ১০২ জন। আর ২০২১ সালে এসেছেন ৮১৫ জন।  

দূতাবাসের তথ্য অনুযায়ী, গত ১৮ জানুয়ারি ত্রিপোলির তারিক মাতার ডিটেনশন সেন্টারে আটক ১৩১ জনকে ফেরানো হয়। ২১ ডিসেম্বর লিবিয়ার পূর্বাঞ্চল থেকে ফিরেছেন আরও ১৪০ জন। তাদের মধ্যে ২৭ জন বেনগাজির গানফুদা ডিটেনশন সেন্টারে আটক ছিলেন।

গত ১৪ ডিসেম্বর ফেরত আসা ১৩৬ জনের মধ্যেও ৩৩ জন এই আটক কেন্দ্রটিতে ছিলেন। তার আগে বেনগাজিতে আটক আরও ১৪৫ জনকে একটি ফ্লাইটে ফেরত পাঠানো হয়েছে ৫ ডিসেম্বর। এছাড়া নভেম্বরের ২৭ ও ৩০ তারিখে দুইটি ফ্লাইটে ত্রিপোলিতে বন্দী থাকা ২৫৩ জন ফেরত এসেছেন।

news24bd.tv/aa