৪৩তম বিসিএসের নন-ক্যাডার তালিকা প্রকাশের নির্দেশ হাইকোর্টের

বিসিএস

৪৩তম বিসিএসের নন-ক্যাডার তালিকা প্রকাশের নির্দেশ হাইকোর্টের

অনলাইন ডেস্ক

৪৩তম বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) নন-ক্যাডারে উত্তীর্ণদের তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনকে (পিএসসি) ৩০ দিনের মধ্যে এ তালিকা প্রকাশ করতে বলা হয়েছে। সোমবার (৫ ফেব্রুয়ারি) এক রিট আবেদনে প্রাথমিক শুনানির বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্টে বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

৪৩তম বিসিএস থেকে ৬৪২ জনকে নন-ক্যাডারের বিভিন্ন পদে নিয়োগের সুপারিশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে।

একইসঙ্গে ৪৪তম বিসিএসের ফল প্রকাশ না করা পর্যন্ত নন-ক্যাডার শূন্যপদে ৪৩তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার প্রার্থীদের থেকে নিয়োগের নির্দেশ কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছেন আদালত। পিএসসির চেয়ারম্যান, জনপ্রশাসন সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। তাঁকে সহযোগিতা করেন আইনজীবী বায়েজীদ হোসাইন, নাঈম সরদার ও সোলায়মান তুষার।

২০২০ সালের ৩০ নভেম্বর ৪৩তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ২০২১ সালের ২৯ অক্টোবর ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় উত্তীর্ণ হন ১৫ হাজার ২২৯ জন। পরে ২০২২ সালের ২৪ জুলাই থেকে লিখিত পরীক্ষা শুরু হয়।

আবশ্যিক বিষয়ের এ পরীক্ষা চলে ৩১ জুলাই পর্যন্ত। গত বছর ২০ আগস্ট এ পরীক্ষার ফল করে পিএসসি। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন পরীক্ষার্থী। গত বছর নভেম্বরে এসব প্রার্থীর মৌখিক পরীক্ষা নেওয়া শেষ করে পিএসসি। কিন্তু মৌখিক পরীক্ষার ফল প্রকাশ না করে গত বছর ১৪ ডিসেম্বর নন-ক্যাডার পদে চাকরি করতে ইচ্ছুক এমন প্রার্থীদের জন্য অনলাইনে পছন্দক্রম আহ্বান করে।

এরপর ২৬ ডিসেম্বর বিভিন্ন ক্যাডার পদে দুই হাজার ১৬৩ জনকে এবং একই সঙ্গে ৬৪২ জনকে বিভিন্ন নন-ক্যাডার পদে সুপারিশ করে পিএসসি। এ অবস্থায় ৪৩তম বিসিএস নন-ক্যাডার প্রার্থীদের মেধাতালিকা প্রকাশ এবং ৪৪তম বিসিএসের চূড়ান্ত ফল ঘোষণার আগ পর্যন্ত শূন্য নন-ক্যাডার পদে ৪৩তম বিসিএসের নন-ক্যাডারদের সুপারিশ অব্যাহত রাখার অনুরোধ জানিয়ে পিএসসির চেয়ারম্যানসহ আইনি নোটিশ পাঠান নন-ক্যাডার পদের প্রার্থীরা। সে নোটিশের জবাব না পেয়ে ৫০০ জন চাকরি প্রার্থী গত ২৯ জানুয়ারি হাইকোর্টে রিট করেন।  

news24bd.tv/আইএএম