নতুন পারমাণবিক চুল্লি নির্মাণের ঘোষণা ইরানের

ইরানের ইসফাহান নগরীর নতুন পারমাণবিক চুল্লি নির্মাণ করছে ইরান। ছবি: গাল্ফ নিউজ

নতুন পারমাণবিক চুল্লি নির্মাণের ঘোষণা ইরানের

অনলাইন ডেস্ক

নতুন একটি পারমাণবিক চুল্লির নির্মাণকাজ শুরুর ঘোষণা দিয়েছে পশ্চিম এশিয়ার দেশ ইরান। দেশটির ইসফাহান নগরীতে এটি নির্মাণ করা হচ্ছে। সোমবার (৫ ফেব্রুয়ারি) এ ঘোষণা দেওয়া হয়।  

ইরানের আণবিক শক্তি সংগঠনের প্রধান মোহাম্মদ এসলামি বলেন, ইসফাহানের স্থাপনায় এই চুল্লির ভিত্তিপ্রস্তর নির্মাণে আজ কংক্রিট ঢালার কাজ শুরু হয়েছে।

এর কয়েক দিন আগেই দক্ষিণাঞ্চলে একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ চলছে বলে জানিয়েছিল দেশটি।

রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, মধ্য ইরানের ইসফাহান পারমাণবিক গবেষণা কেন্দ্রে আগে থেকেই তিনটি চুল্লি আছে। নিউট্রনের একটি শক্তিশালী উৎস তৈরি করতে নতুন ১০ মেগাওয়াট গবেষণা চুল্লি তৈরি করা হচ্ছে।

আরও পড়ুন: ‘ইরান যুদ্ধ শুরু করবে না, তবে নিপীড়নকারীদের কঠোর জবাব দেবে’

প্রতিবেদনে আরও বলা হয়, এই চুল্লিতে জ্বালানি ও পারমাণবিক উপাদান পরীক্ষা এবং শিল্পে ব্যবহারের জন্য রেডিওআইসোটোপ ও রেডিওফার্মাসিউটিক্যালস উৎপাদনসহ বিভিন্ন ধরনের সুবিধা থাকবে।

তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে যুগান্তকারী পারমাণবিক চুক্তি থেকে প্রত্যাহার করে নেয়। এরপর ২০১৮ সাল থেকে মার্কিন নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে তেহরান। ইরানকে পারমাণবিক বোমা তৈরি থেকে বিরত রাখতে পারমাণবিক কর্মসূচি কমানোর বিনিময়ে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা ছিল ওই চুক্তিতে।

ইরানের পরমাণু প্রকল্প নিয়ে পশ্চিমা বিশ্ব বরাবরই উদ্বিগ্ন। তাদের বক্তব্য, ইরান যে পরিমাণ ইউরেনিয়াম মজুত করছে, তা দিয়ে পরমাণু অস্ত্র তৈরি করা যায়। বস্তুত, একের পর এক পরমাণু কেন্দ্র গড়ে তুলে ইরান আসলে অস্ত্র তৈরির পথেই এগোচ্ছে বলে মনে করছে পশ্চিমা দেশগুলো।

বরাবরই পারমাণবিক বোমা তৈরির সক্ষমতার বিষয়টি অস্বীকার করে আসছে ইরান। দেশটি জোর দিয়ে বলে আসছে, তাদের পারমাণবিক কর্মসূচি পুরোপুরি শান্তিপূর্ণ।

news24bd.tv/DHL