বাজার নিয়ন্ত্রণে এক হচ্ছে খাদ্য, বাণিজ্য ও কৃষি মন্ত্রণালয়

নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার নিয়ন্ত্রণে একসাথে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে খাদ্য, বাণিজ্য ও কৃষি মন্ত্রণালয়।

বাজার নিয়ন্ত্রণে এক হচ্ছে খাদ্য, বাণিজ্য ও কৃষি মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার নিয়ন্ত্রণে একসাথে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে খাদ্য, বাণিজ্য ও কৃষি মন্ত্রণালয়। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দ্রব্যমুল্য নিয়ন্ত্রণ নিয়ে এক বৈঠকের পর এই তথ্য জানানো হয়।  

বৈঠক শেষে খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, বাজার নিয়ন্ত্রণের জন্য তিন মন্ত্রণালয় যৌথভাবে কিছু সিদ্ধান্ত নিয়েছে। চালসহ অন্যান্য কৃষি পন্যের বাজার নিয়ন্ত্রণের জন্য তিন মন্ত্রণালয় এখন থেকে এক হয়ে কাজ করবে।

মিনিকেট বলে বাজারে কোনো চাল থাকবে না উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, এখন থেকে আউশ, আমন আর বোরো মৌসুমে কোন কোন জাতের ধান উৎপাদন হয় সেই ধান ও চালের নমুনা দিবে কৃষি বিপনন অধিদপ্তর। কোনোভাবেই কেউ যাতে বাজারে চালের দাম না বাড়াতে পারে সে ব্যাপারে কঠোর ব্যবস্থা নেবে সরকার।

আরও পড়ুন: বাংলাদেশের কাছে বিমান বিক্রি করতে চায় যুক্তরাষ্ট্র

খাদ্যমন্ত্রী আরও বলেন, এখন থেকে ধানের বস্তা এবং চালের বস্তার গায়ে মিলগেটের দাম লেখা থাকতে হবে। যারা এর ব্যত্যয় করবেন তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে।

প্রয়োজনে দ্রুত বিচার আইনে তাদের বিরুদ্ধে মামলা করা হবে।

বানিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, বাজার ব্যবস্থাপনা সুষ্ঠু করতে এবং পণ্যের সরবরাহ ঠিক রাখতে কাজ করছি আমরা। বাজারে পণ্যের কোনো ঘাটতি নাই। তাই রমজানে জিনিসপত্রের দাম বাড়ার কোনো কারন নাই। ভোক্তারা যাতে সমস্যায় না পড়ে সেটা কঠোরভাবে নজরদারি করছে সরকার।

আগামী বৃহস্পতিবার প্রধানমন্ত্রী বানিজ্য মন্ত্রণালয় পরিদর্শনে আসবেন জানিয়ে টিটু বলেন, প্রধানমন্ত্রী আসার আগেই চিনি, তেল এবং খেজুরের আমদানি শুল্ক কমিয়ে ট্যারিফ নির্ধারণ করা হবে। এই মুহুর্তে চাল আমদানির প্রয়োজন নাই সরকারের। তাই চালের শুল্ক কমানোরও প্রয়োজন নাই।

news24bd.tv/ab