পরিবেশ সংক্রান্ত অভিযোগ জানাবেন এই হেল্পলাইনে

মঙ্গলবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীসাবের হোসেন চৌধুরী এই প্রযুক্তি সেবার উদ্বোধন করেন

পরিবেশ সংক্রান্ত অভিযোগ জানাবেন এই হেল্পলাইনে

অনলাইন ডেস্ক

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সেবার তথ্যদান এবং এসব সংক্রান্ত যেকোনো অভিযোগ জানানোর জন্য জাতীয় তথ্য ও সেবা হেল্পলাইন ‘৩৩৩-৪’ এর উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত স্মার্ট মন্ত্রণালয় বিনির্মাণ সংক্রান্ত সভায় এই প্রযুক্তি সেবার উদ্বোধন করেন পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। এ সময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, এটুআই প্রোগ্রামের সহযোগিতায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীন সাফারি পার্কসহ বিভিন্ন পরিদর্শন কেন্দ্রে ই-টিকিটের ব্যবস্থা করা হবে।

মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন এবং এর অগ্রগতি পর্যালোচনার জন্য এডিপি ট্র্যাকারের ব্যবস্থা করা হবে। এছাড়া অনলাইন পরিবেশগত ছাড়পত্র সনদদান এবং প্রক্রিয়া ট্র্যাকিং ব্যবস্থা সহজ করা হবে।

এসময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ এবং এটুআইয়ের প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো. মামুনুর রশীদ ভূঞা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এ হেল্পলাইনে অভিযোগকারী পানিদূষণ, বায়ুদূষণ, শব্দদূষণ, জীববৈচিত্র্য বিনষ্ট এবং অবৈধভাবে বন/পাহাড় ধ্বংস ও গাছ কাটা ইত্যাদি বিষয়ে অভিযোগ জানাতে পারবেন।

পরে অভিযোগটি সংশ্লিষ্ট কর্মকর্তার ড্যাশবোর্ডে পাঠানো হবে। এরপর কর্মকর্তা অভিযোগ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। সুবিধাভোগীরা এসএমএস-এর মাধ্যমে আপডেট পাবেন অথবা এ হেল্পলাইনে কল করেও আপডেট পাবেন।

news24bd.tv/aa