কক্সবাজার মাস্টারপ্ল্যান প্রজেক্টের কিক-অফ সভা অনুষ্ঠিত

কক্সবাজার মাস্টারপ্ল্যান প্রজেক্টের কিক-অফ সভা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

কক্সবাজার মাস্টারপ্ল্যান প্রকল্পের কিক অফ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) কার্যালয়ে মাল্টিপারপাস হলে এই সভা অনুষ্ঠিত হয়।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর মোহাম্মদ নুরুল আবছার অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। তিনি বলেন, আজকের দিনটি কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ এবং কক্সবাজারবাসীর জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত।

আজ আমরা কক্সবাজারের পরবর্তী ৫০ বছরের সূচনা করছি, যা এলাকার টেকসই উন্নয়ন নিশ্চিত করবে। এটি হবে একটি রোডম্যাপ, যা ভবিষ্যতে কক্সবাজারকে উজ্জ্বলভাবে প্রদর্শন করবে।

সভায় জানানো হয়, প্রকল্পটি স্থানীয় অংশীদার হিসেবে সেলট্রন-ইকেআর্কিটেক্ট জয়েন্ট ভেঞ্চার (জেভি) এবং আন্তর্জাতিক অংশীদার হিসেবে সাসাকির সম্মিলিত তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। মাস্টারপ্ল্যানটি ২০২১ সালের ১৮ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কক্সবাজার সফরের সময় ‘২৯-দফা রূপকল্প’র সঙ্গে সামঞ্জস্য রেখে পরিচালিত হবে।

কক্সবাজার জেলার মাস্টারপ্ল্যান প্রিপারেশনের টিম লিডার এবং প্রিন্সিপাল আরবান ডিজাইনার ডেনিস পিপার্জ বলেন, সাসাকি আন্তঃশৃঙ্খলার মধ্যে সংযোগ স্থাপন করা প্রথম ফার্ম, যারা উন্নত বিশ্ব গড়ার ক্ষেত্রে অগ্রগামী ভূমিকা পালন করে আসছে। সেই দৃষ্টিভঙ্গি নিয়ে, আমরা এই প্রকল্পে, আমাদের সমৃদ্ধ অভিজ্ঞতা নিয়ে এসেছি। আমরা বাংলাদেশ সরকারের ‘স্মার্ট বাংলাদেশের’ দৃষ্টিভঙ্গি বাস্তবায়নে সহায়তা করব এবং প্রবৃদ্ধি ও ইতিবাচক পরিবর্তনের জন্য একটি শক্তিশালী ভিত্তি তৈরি করার উদ্দেশ্যে স্থানীয় জনগণের জীবনমানের উন্নয়নের জন্য বিনিয়োগ করব।

সেলট্রন ইএমএস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং ক্যাম্পেইন অ্যাডভোকেসি প্রোগ্রামের (ক্যাপ) প্রধান সমন্বয়ক, শেখ মোহাম্মদ ফাউজুল মুবিন তার বক্তব্যে বলেন, ‘মাস্টারপ্ল্যানটি’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কক্সবাজারে সফরের সময় ২৭ দফা রূপকল্প অনুসারে পরিচালিত হবে। জেভির প্রতিনিধি হিসেবে, আমরা গণমানুষের চিন্তাভাবনা এবং স্থানীয় বাসিন্দাদের আকাঙ্ক্ষাকে মাস্টারপ্ল্যানে সমন্বয়করণ করার বিষয়টি নিশ্চিত করব।

কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্টের পরিচালক (চুক্তি ও পরিকল্পনা) ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল মামুন (এনডিসি, পিএসসি) প্রজেক্টের সাফল্যের জন্য টিমওয়ার্কের প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করেন।  

কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্টের পরিচালক (চুক্তি ও পরিকল্পনা) ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল মামুন (এনডিসি, পিএসসি), প্রকল্প পরিচালক তানভীর আলম, কক্সবাজার জেলার মাস্টারপ্ল্যান প্রিপারেশনের টিম লিডার এবং প্রিন্সিপাল আরবান ডিজাইনার ডেনিস পিপার্জ, ডেপুটি টিম লিডার খন্দকার নিয়াজ রহমান ও এহসান খান এবং সেলট্রন ইএমএস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ ফাউজুল মুবিন সভায় উপস্থিত ছিলেন।

সভায় অন্যান্য অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন সিএসসির প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. সাদেক মাহমুদ, লেফটেন্যান্ট কর্নেল তাহসিন বিন আলম, সেলট্রন-ইকে আর্কিটেক্ট জেভির প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মামুন অর রশিদ (অব.), সেলট্রন ইএমএস লিমিটেডের পরিচালক কর্নেল শহীদ মোস্তফা (অব.) এবং সাসাকির আরবান ডিজাইনার আলিখান ইকবাল মোহাম্মদ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ভূমি ব্যবহার পরিকল্পনাবিদ মোহাম্মদ হিশাম উদ্দিন (চিস্তি)।

প্রসঙ্গত, প্রকল্পের আন্তর্জাতিক অংশীদার যুক্তরাষ্ট্রভিত্তিক ফার্ম সাসাকি গত ৬৫ বছরে ৮৬০টিরও বেশি আন্তর্জাতিক প্রকল্প বাস্তবায়ন করেছে।

news24bd.tv/তৌহিদ