মিয়ানমারের রাষ্ট্রদূতকে যেসব বিষয়ে সতর্ক করলো বাংলাদেশ

সংগৃহীত ছবি

মিয়ানমারের রাষ্ট্রদূতকে যেসব বিষয়ে সতর্ক করলো বাংলাদেশ

অনলাইন ডেস্ক

মিয়ানমারের ছোড়া মর্টারশেলের আঘাতে বাংলাদেশিসহ ২ জনের মৃত্যুর ঘটনায় দেশটির রাষ্ট্রদূত অং কিউ মোয়ে'কে তলব করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। মঙ্গলবারের এ প্রতিক্রিয়ায় বিভিন্ন বিষয়ে দেশটির রাষ্ট্রদূতকে অবহিত করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দেশটির রাষ্ট্রদূতকে তলবের পর মিয়ানমার থেকে ছোড়া মর্টারশেল ও বুলেটের ঘটনায় বাংলাদেশের জনগণের জানমালের নিরাপত্তা ক্ষতিগ্রস্ত করার জন্য তীব্র প্রতিবাদ জানানো হয়।

এদিন রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অং কিউ মোয়ের কাছে প্রতিবাদলিপি হস্তান্তর করেন মিয়ানমার উইংয়ের মহাপরিচালক।

বাংলাদেশের জীবন ও সম্পদের ক্ষতি হতে পারে এমন যেকোনো অগ্রহণযোগ্য পরিস্থিতি বন্ধ করতে মিয়ানমার সরকারকে সব ধরনের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানায় বাংলাদেশ।

আরও পড়ুন: মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া মন্ত্রণালয়ের

এতে বলা হয়, বাংলাদেশ রাখাইন থেকে বাস্তুচ্যুত ব্যক্তিদের আর কোনো অনুপ্রবেশের অনুমতি না দেওয়ার জন্য তার অবস্থানকে জোরদার করেছে। একইসঙ্গে তাদের বিমান বাহিনী সীমান্তবর্তী এলাকায় যে, নিয়মিত অভিযান পরিচালনা করছে, সেখানে কোনো আকাশ সীমা যেন লঙ্ঘন না করা হয়, সে বিষয়ে সতর্ক করা হয়।

রাষ্ট্রদূতকে বলা হয়েছে, রাখাইন রাজ্যে নিরাপত্তা সম্ভাব্য প্রত্যাবাসনকারীদের প্রধান উদ্বেগের বিষয়।

মিয়ানমার সরকারের উচিত উপযুক্ত সময়ে প্রত্যাবাসন শুরু করার জন্য পরিস্থিতির উন্নতির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া।

মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যরা ৪ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে আশ্রয় নিচ্ছেন উল্লেখ করে, বাংলাদেশ তাদের প্রত্যাবাসনের জন্য অবিলম্বে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে। বাংলাদেশের সব সমস্যার শান্তিপূর্ণ সমাধানের নীতির ওপরও জোর দেওয়া হয়েছে।

রাষ্ট্রদূতকে অবহিত করার পর তিনি মিয়ানমার কর্তৃপক্ষের কাছে বাংলাদেশের গুরুতর উদ্বেগগুলো দ্রুত জানানোর আশ্বাস দেন। একইসাথে তিনি বাংলাদেশের কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় সাপেক্ষে তাদের বর্ডার গার্ড পুলিশকে শিগগিরই ফিরিয়ে নেওয়ার ব্যাপারে তার সরকারের অবস্থান পুনর্ব্যক্ত করেন।

news24bd.tv/FA