সাবেক প্রেসিডেন্ট হিসেবে দায়মুক্তি নেই ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: আল জাজিরা

সাবেক প্রেসিডেন্ট হিসেবে দায়মুক্তি নেই ট্রাম্পের

অনলাইন ডেস্ক

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল পাল্টে দেয়ার ষড়যন্ত্রের অভিযোগের বিচার থেকে দায়মুক্তি পাচ্ছেন না দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) স্থানীয় সময় যুক্তরাষ্ট্রের একটি আদালত এ রায় দিয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

আপিল আদালতের তিন বিচারকের প্যানেল ট্রাম্পের দায়মুক্তির দাবি খারিজ করে দিয়েছেন।

সর্বসম্মত রায়ে বিচারকরা বলেছেন, প্রেসিডেন্ট কার্যালয় সেখানে দায়িত্ব পালনকারীদের পরবর্তী সময়ের জন্য আইনের ঊর্ধ্বে স্থান দেয়, এমনটি আমরা মেনে নিতে পারি না।

এ মামলায় ট্রাম্প দাবি করেছিলেন, তার বিরুদ্ধে যে অপরাধের অভিযোগ আনা হয়েছে, তা থেকে তিনি দায়মুক্তি পাবেন। কারণ, তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে থাকার সময়ে ওই ঘটনা ঘটেছিল।

আরও পড়ুন: ট্রাম্প ফের ক্ষমতায় এলে কী কী করতে পারেন!

কিন্তু মঙ্গলবার ওয়াশিংটন ডিসির ফেডারেল আপিল আদালতের তিন বিচারকের প্যানেল ট্রাম্পের এই যুক্তি খারিজ করে দিয়েছে।

এ রায় ট্রাম্পের জন্য একটি বড় ধাক্কা। কারণ, কয়েক বছর ধরেই বিভিন্ন মামলায় তিনি প্রেসিডেন্সিয়াল দায়মুক্তি পাবেন বলে দাবি করে আসছিলেন।

রায়ের পর ট্রাম্পের প্রচারণা শিবিরের মুখপাত্র স্টিভেন চেউং এক বিবৃতিতে বলেন, সাবেক প্রেসিডেন্ট আদালতের এই রায়ের শ্রদ্ধার সঙ্গে দ্বিমত পোষণ করেন এবং তিনি আপিল করবেন।

২০২৪ সালের ৪ মার্চ থেকে এ মামলার কার্যক্রম শুরুর তারিখ নির্ধারণ করা হয়েছিল। কিন্তু সাবেক প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের দায়মুক্তি আছে কি না সে প্রশ্নে মামলাটির কার্যক্রম পিছিয়ে দেয়া হয়। চলতি মাসের শুরুতে ওয়াশিংটন ডিসির একটি ডিসি সার্কিট আদালতে বিচারপতিদের একটি প্যানেল এই মামলার শুনানিতে অংশ নেন।

news24bd.tv/DHL