ফিলিস্তিনের স্বাধীনতা দাবিতে শক্ত অবস্থানে অনড় সৌদি

গত ৫ ফেব্রুয়ারি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সৌদি আরব সফরের সময় যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেন। ছবি: রয়টার্স

ফিলিস্তিনের স্বাধীনতা দাবিতে শক্ত অবস্থানে অনড় সৌদি

অনলাইন ডেস্ক

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে যাবে না বলে যুক্তরাষ্ট্রকে জানিয়ে দিয়েছে সৌদি আরব। বুধবার (৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এর আগে মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি বলেছেন, সৌদি আরব এবং ইসরায়েল সম্পর্ক স্বাভাবিক করার আলোচনা চালিয়ে যেতে ইচ্ছুক বলে বাইডেন প্রশাসন ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছে।

কারবির এই বক্তব্যের পর সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এই বিবৃতি দিল।

এতে বলা হয়েছে, কারবির ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে ফিলিস্তিনের বিষয়ে নিজেদের দৃঢ় অবস্থানের কথা ওয়াশিংটনকে পরিষ্কার করতে এ বিবৃতি দেওয়া হলো।

আরও পড়ুন: গাজা অস্থিরতার মধ্যে পঞ্চমবারের মতো মধ্যপ্রাচ্য সফরে ব্লিঙ্কেন

২০২০ সালে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সম্পর্ক স্থাপনের ব্যাপারে সৌদি আরব মৌন সম্মতি দেওয়ার পর থেকে ইসরায়েল ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক স্থাপনের বিষয়ে আলোচনা চলছে।

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে চলমান যুদ্ধের প্রেক্ষিতে সৌদি আরবের সংশ্লিষ্ট একটি সূত্র রয়টার্সকে ২০২৩ সালের অক্টোবরে বলেছিল, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য মার্কিন-সমর্থিত পরিকল্পনাগুলি নিয়ে ভাবছে না সৌদি আরব।

গত ৫ ফেব্রুয়ারি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বৈঠক হয়।

পরদিন দোহায় এক সংবাদ সম্মেলনে সৌদি-ইসরায়েল সম্পর্ক নিয়ে ব্লিঙ্কেন সৌদি যুবরাজ ইসরায়েলের সঙ্গে সম্পর্কের ব্যাপারে আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেন। তবে তিনি চান গাজায় যুদ্ধের অবসান হোক।

news24bd.tv/DHL