মিয়ানমারের সামরিক দুই হেডকোয়ার্টারসহ ৩৫ শহর জান্তা প্রধানের হাতছাড়া

একটি সামরিক ঘাঁটি--ফাইল ছবি

মিয়ানমারের সামরিক দুই হেডকোয়ার্টারসহ ৩৫ শহর জান্তা প্রধানের হাতছাড়া

অনলাইন ডেস্ক

মিয়ানমার সামরিক বাহিনীর বড় দুটি হেডকোয়ার্টার দখলে চলে গেছে আরাকান আর্মির। এ দুটি হেডকোয়ার্টার হলো রাখাইন রাজ্যের মরাউক ইউ এবং কাউকতোয়া টাউন এলাকায়।  
সোমবার সকাল থেকে মঙ্গলবার রাতের ভেতর দখলে নেয় এই দুই সামরিক ঘাঁটি।  একটি ঘাঁটি হচ্ছে ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন (এলআইবি) ৩৭৮ হেডকোয়ার্টার্স।

অন্যটি এলআইবি ৩৭৭ ঘাঁটি।  
আরাকান আর্মির পক্ষ থেকে দখলের কথা স্বীকার করেছে।  
এছাড়া, ৩৫টি শহর জান্তা সরকারের দখলমুক্ত করেছে বিদ্রোহীরা। মিয়ানমার পিস মনিটর  আরও বলছে, যদিও বেইজিং-মধ্যস্থতা করে চীন সীমান্তের কাছে সংঘর্ষ থামাতে পেরেছে কিন্তু অন্যান্য অংশে লড়াই তীব্র থেকে তীব্রতর হচ্ছে ও জান্তা প্রধানের পদত্যাগ এখন সময়ের ব্যাপার মাত্র।
সূত্র, ব্যাংকক পোস্ট।  
 
কো মং মং নামে একজন সামরিক সমর্থক ইউটিউবার সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে বলেন, মিনের কমান্ডার-ইন-চিফ পদ থেকে পদত্যাগ করা উচিত। মিয়ানমারের শক্তিশালী জান্তা নেতা এবং তার সশস্ত্র বাহিনীর প্রধানের বিরুদ্ধে এমন প্রকাশ্য বক্তব্য কয়েক মাস আগেও কল্পনা করা যেত না।  

রয়টার্স জানায়, মিয়ানমারের জান্তাদের মধ্যে অনেকে যুদ্ধক্ষেত্রের পরাজয় স্বীকার না করলেও ভূখণ্ডের নিয়ন্ত্রণ হারানোর কথা স্বীকার করছে। নাম প্রকাশ না করার শর্তে দক্ষিণ-পূর্ব এশিয়ার একজন কূটনীতিক  বলেন, ‘সামরিক বাহিনীর মধ্যে গভীর হতাশা রয়েছে, যা ব্যক্তিগতভাবে মিন অং হ্লাইং পর্যন্ত বিস্তৃত। কেউ কেউ অবশ্যই তাকে ক্ষমতা থেকে সরে যেতে দেখতে পছন্দ করবে। ’
মিয়ানমারে সাবেক মার্কিন রাষ্ট্রদূত স্কট মার্সিয়েল বলেছেন, যতোই সময় গড়াচ্ছে একটা বিষয়ই স্পষ্ট হচ্ছে তা হলো, জান্তা প্রধান পদত্যাগ করতে যাচ্ছেন।  

news24bd.tv/ডিডি