আন্তর্জাতিক থিয়েটার ফেস্টিভাল অব কেরালায় আমন্ত্রিত ইসরাফিল শাহীন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন

আন্তর্জাতিক থিয়েটার ফেস্টিভাল অব কেরালায় আমন্ত্রিত ইসরাফিল শাহীন

অনলাইন ডেস্ক

কেরালা সংগীত নাটক আকাদেমি এবং কেরালার সংস্কৃতি বিভাগ দ্বারা আয়োজিত ১৪ তম "আন্তর্জাতিক থিয়েটার ফেস্টিভ্যাল অব কেরালার" (ITFOK) আগামী ৯ থেকে ১৯ ফেব্রুয়ারি, ২০২৪, ভারতের ত্রিশুর, কেরালায় অনুষ্ঠিত হচ্ছে।  এই উৎসবে (ITFOK) কর্মশালা এবং প্যানেল আলোচনার জন্য কেরালা সঙ্গীত নাটক আকাদেমির সেক্রেটারি, কারিভেল্লুর মুরালি কর্তৃক বাংলাদেশের বরেণ্য নাট্য নির্দেশক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন একজন রিসোর্স পার্সন হিসাবে আমন্ত্রিত হয়েছেন।

ITFOK 2024 এর কর্মসূচির অংশ হিসাবে কেরালা সঙ্গীত নাটক আকাদেমি ছয় দিনের প্রশিক্ষণ শিবিরের আয়োজন করেছে, যা বিশেষভাবে মহিলা থিয়েটার কর্মীদের কথা মাথায় রেখে পরিকল্পনা করা হয়েছে। যেখানে ভারতের সম্মানিত কুডুম্বশ্রী সম্প্রদায়ের সদস্যরাও এই ছয় দিনব্যাপী প্রশিক্ষণ শিবিরের অংশগ্রহণ করবেন এবং এর মধ্য দিয়ে বিশ্ব নাট্য চর্চায় তাদের অবদানকে সম্মান জানানো হবে।

 

উৎসবে প্রতিদিনের অধিবেশনগুলি সকাল ৮ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত চলবে, এবং দুপুর ১:৩০ থেকে ২:৪৫ পর্যন্ত একটি প্যানেল আলোচনা এবং ইন্টার‍্যাকশন সেশন পরিচালিত হবে।  

১৪ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে ড. ইসরাফিল শাহীন উভয় সেশনে একজন রিসোর্স পার্সন হিসেবে  অংশগ্রহণ করবেন। সেখানে কর্মশালা এবং প্যানেল আলোচনার পাশাপাশি তিনি "বেঙ্গলী থিয়েটারস ফ্রম অ্যাক্রস থে বর্ডার" শিরোনামে একটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। যেখানে আলোচ্য প্রবন্ধটি উপস্থিত অংশগ্রহণকারীদের সরাসরি মিথস্ক্রিয়া সেশনের মধ্যে দিয়ে পরিচালিত হবে।

কিছুদিন আগেও তিনি ভারতের কেরালাতে ত্রিশুরের কালিকট বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ড্রামা অ্যান্ড ফাইন আর্টস (এসডিএফএ) বিভাগের আমন্ত্রণে ১৪ থেকে ১৯ জানুয়ারি উদযাপিত হয়ে যাওয়া দ্বিতীয় আন্তর্জাতিক থিয়েটার স্কুল নাট্য উৎসব (আইএফটিএস) ২০২৪ এ অংশগ্রহণ করেছিলেন। পাশাপাশি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, শান্তিনিকেতনের রবীন্দ্রসঙ্গীত, নৃত্য ও নাট্যকলা বিভাগ, এবং কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের আমন্ত্রণে ২৩ ও ২৪ জানুয়ারি বার্টোল্ট ব্রেখটের অভিনয় অনুশীলন পদ্ধতিকে কেন্দ্র করে কর্মশালা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় ব্রেখটের সিদ্ধান্ত নাটকটি মঞ্চস্থ করেন।  

যেখানে ব্রেখটের সমালোচনামূলক চিন্তাভাবনা এবং সামাজিক সচেতনতার ধারণাকে গুরুত্বারোপ করে তার যুগান্তকারী থিয়েটার কৌশলগুলিকে অধ্যয়ন ও অনুশীলন করা হয়।

news24bd.tv/কেআই