ইসরায়েলের জন্য বড় দুঃসংবাদ এলো যুক্তরাষ্ট্র থেকে

জো বাইডেন ও নেতানিয়াহু

ইসরায়েলের জন্য বড় দুঃসংবাদ এলো যুক্তরাষ্ট্র থেকে

অনলাইন ডেস্ক

যুদ্ধের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে বড় দুঃসংবাদ পেল ইসরায়েল। দেশটির জন্য বিপুল অর্থসহায়তার একটি প্রস্তাব বাতিল করেছে মার্কিন পার্লামেন্ট। মঙ্গলবার কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে (হাউস অব রিপ্রেজেন্টেটিভস) এ প্রস্তাব বাতিল করা হয়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার নিম্নকক্ষে রিপাবলিকান পার্টি ইসরায়েলকে ১৭ দশমিক ছয় বিলিয়ন ডলার অর্থ সহায়তার প্রস্তাব উত্থাপন করে। এরপর প্রতিনিধি পরিষদের ২৫০ সদস্য এটির বিপক্ষে ভোট দেন। অন্যদিকে এটির পক্ষে ভোট দেন ১৮০ জন সদস্য।

ভোটাভুটির পর স্পিকার মাইক জনসন বলেন, এই বিল আনার জন্য এখন সঠিক সময় নয়।

ডেমোক্র্যাট পার্টির অন্যতম জ্যেষ্ঠ নেতা ও এমপি রোজা ডিলাউরো এ ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছেন। এখন ইসরায়েলকে সহায়তা দিলে যুক্তরাষ্ট্রের অনেক মিত্রদের কাছে বিষয়টি নেতিবাচক হবে বলেও মনে করেন তিনি।

তিনি বলেন, এটি ঠিক যে, আমদের গুরুত্বপূর্ণ মিত্র নিজেদের অস্তিত্ব রক্ষায় সংগ্রাম চালিয়ে যাচ্ছে। তবে আমাদের অন্য মিত্র ও শত্রুরা আমাদের পদক্ষেপ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

অন্যদিকে রিপাবলিকান পার্টির এমপি কেন ক্যালভার্ট বলেন, ইসরায়েল মধ্যপ্রাচ্যে মার্কিন মিত্রদের মধ্যে অন্যতম নিকটতম। তাদের প্রয়োজনের সময় আমাদের পাশে থাকা উচিত।

যুক্তরাষ্ট্রের নিয়মানুসারে প্রেসিডেন্ট কোনো দেশকে অর্থ বা সামরিক সহায়তা দিতে চাইলে সেটির প্রস্তাবনা কংগ্রেসে লিখিত আকারে পাঠাতে হয়। এরপর আইনপ্রণেতারা বিষয়টি পর্যালোচনা করে সম্মতি বা আপত্তি জানান। তাদের আপত্তি থাকলে কংগ্রেসে ওই প্রস্তাবনা বাতিল হয়ে যায়।

news24bd.tv/আইএএম