ইউক্রেনে রুশ বিমান হামলায় ৫ জনের মৃত্যু

ইউক্রেনের শহরগুলোতে স্থানীয় সময় বুধবার সকালে রাশিয়া ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলাস চালায়। ছবি: রয়টার্সের।

ইউক্রেনে রুশ বিমান হামলায় ৫ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

ইউক্রেনের শহরগুলোতে স্থানীয় সময় বুধবার (৭ ফেব্রুয়ারি)  সকালে রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় অন্তত পাঁচজন নিহত এবং আরো ডজনখানেক আহত হয়েছে। ইউক্রেনীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কিয়েভের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় হলোসিয়েভস্কি জেলায় ফ্ল্যাটের একটি ব্লকে হামলায় চারজন নিহত হয়েছে। এ ছাড়া কর্মকর্তারা জানিয়েছেন, দক্ষিণাঞ্চলীয় শহর মিকোলাইভেও একজন নিহত হয়েছে।

এ সময় পুরো দেশকে বিমান সতর্কতার মধ্যে রাখা হয়েছিল এবং পোলিশ সীমান্তের কাছে লভিভ পর্যন্ত পশ্চিমে হামলার খবর পাওয়া গেছে। অন্যদিকে ইউক্রেনের কমান্ডার-ইন-চিফ ভ্যালেরি জালুঝনি বলেছেন, রাশিয়া ৬৪টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করেছে, যার মধ্যে ৪৪টিকে বাধা দেওয়া হয়েছে। ইউক্রেনীয় বিমানবাহিনীর মতে, রাশিয়ান ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলো পশ্চিমাঞ্চলীয় লভিভ, টারনোপিল ও ইভানো-ফ্রাঙ্কিভস্কের ওপরে শনাক্ত করা হয়েছিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি প্রাথমিকভাবে বলেছিলেন, ‘আমাদের দেশের বিরুদ্ধে আরেকটি বড় হামলায়’ দুজন নিহত হয়েছে।

আরও পড়ুন: রাশিয়ায় সন্ত্রাসী হামলার পরিকল্পনা, ইউক্রেনের পাঠানো বিস্ফোরক জব্দ

১৮তলা আবাসিক ভবনের ধ্বংসস্তূপে আরো ক্ষতিগ্রস্তদের পাওয়া গেছে। কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন, রাশিয়ার একটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত হওয়ায় বিদ্যুৎ লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং রাজধানীর কিছু পরিবার বিদ্যুৎবিহীন ছিল। মিকোলাইভ শহরের মেয়র ওলেক্সান্ডার সেনকেভিচ বলেছেন, একজন ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যাওয়ার পর মারা গেছেন। এছাড়া হামলার পর আহতদের ঘটনাস্থলে চিকিৎসা দেওয়া হয়।

হামলায় ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত এবং গ্যাস ও পানি সরবরাহ ব্যাহত হয়েছে। সামরিক কর্তৃপক্ষ অবকাঠামোর কিছু ক্ষতির কথা জানিয়েছে। পাশাপাশি খারকিভেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরুর পর থেকে ইউক্রেন ঘন ঘন বিমান হামলার শিকার হয়েছে। রুশ বাহিনী নিয়মিত তাদের আক্রমণে ড্রোন, ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন ধরনের অস্ত্র ব্যবহার করে।

news24bd.tv/DHL